জলে ভাসছে ৫ কেজির ‘রাম’ নাম লেখা পাথর

‘রামায়ণ’ কাব্যগ্রন্থে কথিত আছে, রাবণের লঙ্কা থেকে সীতাকে ফেরানোর জন্য রামেশ্বর থেকে লঙ্কা পৌঁছতে বানর সেনারা পাথর দিয়ে একটি সেতু তৈরি করেছিল।

Written by SNS Lucknow | August 2, 2022 10:42 pm

‘রামায়ণ’ কাব্যগ্রন্থে উল্লেখ রয়েছে রাম সেতুর । কথিত আছে, বারণের লঙ্কা থেকে সীতাকে ফেরানোর জন্য রামেশ্বর থেকে লঙ্কা পৌঁছতে বানর সেনারা পাথর দিয়ে একটি সেতু তৈরি করেছিল।

প্রতিটি পাথরে শ্রী রামের নাম খোদাই করা হয়। তাতেই ভাসতে থাকে পাথরগুলি। সে নিয়ে বলিউডে ছবিও তৈরি করা হচ্ছে। এবার বাস্তবেই নাকি সেই পাথরের দেখা মিলল মইনুর জেলায়।

ঘটনা যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশের মইনপুর জেলার। গত ৩০ জুলাই সেখানকার এক গ্রামের বাচ্চারা ইসান নদীতে মাছ ধরতে গিয়েছিল। তখনই তারা দেখতে পায় নদীতে ভাসতে একটি পাথর।

জানা গিয়েছে, পাথরটির ওজন অন্তত ৫.৭ কেজি। সেটি তুলে আনে তারা। পরবর্তীতেও পরীক্ষা করে দেখা যায়, জলে রাখলে সেটি কোনওভাবেই ডুবছে না।

স্থানীয়দের দাবি, এই পাথরের সঙ্গে রাম সেতুর কোনও যোগাযোগ রয়েছে। মইনপুরের বাসিন্দাদের দাবি, ইসান নদীতে যে পাথর পাওয়া গিয়েছে, তা রাম সেতুরই অন্যতম পাথর।

এখানেই শেষ নয়, জানা গিয়েছে স্থানীয়দের অনেকেই এলাকার মন্দিরে পাথরটি প্রতিষ্ঠা করতে চাইছেন। তাঁদের বিশ্বাস, এই পাথরে ঈশ্বরিক ক্ষমতা রয়েছে। যদিও জেলাপ্রশাসকদের তরফে এ নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।