আজ হাইকোর্টে ফের পুজো

দুর্গাপুজো নিয়ে কলকাতা হাইকোর্টে’র এই রায়ের সিদ্ধান্তে পুনর্বিবেচনার দাবি জানিয়ে ইতিমধ্যে রিভিউ পিটিশন দাখিল করেছে ফোরাম ফর দুর্গোৎসব কমিটি।

Written by SNS Kolkata | October 21, 2020 12:03 pm

মন্ডপ থাকবে দর্শকশূন্য। পুজো হবে দর্শনার্থী ছাড়াই। সেই সঙ্গে পুজোকে কেন্দ্র করে মন্ডপে আম জনতার ঢল আটকাতে সােমবার নজিরবিহীন রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। দুর্গাপূজা নিয়ে কলকাতা হাইকোর্টের এই রায়ের সিদ্ধান্তে পুনর্বিবেচনার দাবি জানিয়ে ইতিমধ্যে রিভিউ পিটিশন দাখিল করেছে ফোরাম ফর দুর্গোৎসব কমিটি।

বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের এজলাসে এই মামলার আজ বুধবার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। ফোরাম ফর দুর্গোৎসব কমিটির হয়ে মামলা লড়বেন তৃণমূল সাংসদ তথা আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। প্রথমে এই রিভিউ পিটিশন আদালত গ্রহন না করলেও পরে অবশ্য আদালত তা গ্রহণ করে।

ফোরাম ফর দুর্গোৎসব কমিটির পক্ষে কমিটির সম্পাদক শাশ্বত বসু জানিয়েছেন, মন্ডপ যদি দর্শকশূন্য হয় তাহলে পুজোয় বিজ্ঞাপনের অর্থ আসবে না ফলে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়বে পুজো কমিটিগুলি। ইতিমধ্যে ৪০০ টি ছোট-বড় পুজো কমিটি ফোরাম ফর দুর্গোৎসবের হয়ে রিভিউ পিটিশন ফাইল করেছে।

কলকাতা হাইকোর্ট পুজো নিয়ে কি রায় দেয় সেদিকেই তাকিয়ে রয়েছে পুজো কমিটিগুলি। করোনা আবহ চলছে, সংক্রমণ রুখতে মন্ডপ দর্শকশূন্য রাখার কথা বলেছে কলকাতা হাইকোর্ট।

এই রায় পর্যালােচনা করার জন্য সােমবারই নবান্নে উচ্চ পর্যায়ের বৈঠক হয়। বাংলার দুর্গাপুজোর সবগুলি মন্ডপকেই কনটেইনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এদিকে চতুর্থীতেও বাংলায় করােনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। মঙ্গলবার স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী নতুন করে আক্রান্ত ৪০২৯ জন মানুষ। গতকালের চেয়ে যা বেশি এবং যা নতুন রেকর্ড গড়েছে। মৃত্যু হয়েছে নতুন করে আর ও ৬১ জনের। মৃত্যুর মিছিল রােধে কেন্দ্রের তরফে রাজ্যকে সবরকম ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।