ফের স্বমহিমায় শীত

৬দিন পর স্বাভাবিকের নিচে তাপমাত্রা।রাতের তাপমাত্রা আরও কমবে।তবে শীতের আমেজ দীর্ঘস্থায়ী হবে না।পরিবর্তে শুক্রবারের পর থেকে ফের আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা।

Written by SNS Kolkata | November 18, 2021 3:38 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

একটানা ৬ দিন পর স্বাভাবিকের নিচে তাপমাত্রা। রাতের তাপমাত্রা আরও কমবে। তবে শীতের আমেজ দীর্ঘস্থায়ী হবে না। পরিবর্তে শুক্রবারের পর থেকে ফের আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা। নিম্নচাপের পরোক্ষ প্রভাবে রাজ্যে বাড়বে পূবালি হাওয়ার দাপট।

সাগর থেকে জলীয় বাষ্পের আগমনে ফের বাড়বে রাতের তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশ কুমার দাস বলেন, রাজ্যজুড়ে ফের উত্তুরে হাওয়ার দাপট। আগামী কয়েকদিন সামান্য হলেও নামবে তাপমাত্রা নিম্নচাপের ধাক্কা কাটিয়ে মাঝ নভেম্বরে মনোরম আবহাওয়া।

তবে শুক্রবার থেকে আবারও পূবালি হাওয়ার দাপটে জলীয় বাষ্প ঢুকবে। সপ্তাহান্তে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা। তাপমাত্রা বাড়লেও রাজ্যে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। কমবে রাতের তাপমাত্রা।

আগামী ৩-৪ দিন স্বাভাবিকের নিচেই থাকবে রাতের তাপমাত্রা। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৭ ডিগ্রি। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ। সর্বনিম্ন তাপমাত্রা কমে যাওয়ায় রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ বজায় থাকবে।

উত্তরবঙ্গের আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই ৷ রাতের তাপমাত্রা সামান্য কমায় শীতের আমেজ ফিরবে ভোরবেলায়। বঙ্গোপসাগরে একটি এবং আরব সাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হয়েছে। দক্ষিণ – পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে বৃহস্পতিবার পশ্চিম মধ্য ও দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করবে।

নিম্নচাপটি বৃহস্পতিবার দক্ষিণ অন্ধ্র প্রদেশ উত্তর তামিলনাড়ু উপকূলে পৌঁছবে। অপর নিম্নচাপটি আরব সাগরের কর্ণাটক উপকূলে অবস্থান করছে। আগামী ৪৮ ঘণ্টায় তা আরও শক্তিশালী হবে। কর্ণাটকের উপকূলে নিম্নচাপ এলাকা থেকে দু’টি অক্ষরেখা রয়েছে।

এই এলাকায় একটি ঘূর্ণাবর্তও তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা কঙ্কন পর্যন্ত বিস্তৃত যা মহারাষ্ট্র, গোয়ার উপর দিয়ে গিয়েছে। অপর অক্ষরেখাটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আগামী কয়েকদিন মধ্যপ্রদেশ এবং রাজস্থানের তাপমাত্রা বাড়বে। ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রা।