জোটের তরফে কে হবেন মুখ্যমন্ত্রীর মুখ? বাম-কংগ্রেস বিবাদ তুঙ্গে

বিধানসভা নির্বাচনে জোটবদ্ধ হয়েছে বাম-কংগ্রেস।এতদিন পর্যন্ত জোটের বিরােধিতা সিপিআই (এম এল)। এবার অন্তর্দ্বন্দ্ব তৈরি হয়েছে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীকে নিয়ে।

Written by SNS Kolkata | November 23, 2020 3:45 am

বাম-কংগ্রেস (ছবি: SNS)

কে হবে জোটের মুখ? তা নিয়ে তীব্র দ্বন্দ্ব বাম কংগ্রেসের অন্দরে। একইসঙ্গে আসন বণ্টন নিয়েও বিরােধিতা তুঙ্গে।

বিধানসভা নির্বাচনে বিজেপি এবং তৃণমুলকে রুখতে জোট বদ্ধ হয়েছে বাম-কংগ্রেস। এতদিন পর্যন্ত জোটের বিরােধিতা করে এসেছে সিপিআই (এম এল) লিবারেশন। এবার জোটের মধ্যে অন্তর্দ্বন্দ্ব তৈরি হয়েছে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীকে নিয়ে।

সূত্রের খবর , বিধানসভা নির্বাচনে অধীর চৌধুরীকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করে লড়াইয়ে নামতে চাইছে কংগ্রেস। কিন্তু এই সিদ্ধান্তে খুশি নয় বহু বাম নেতারা। এই সঙ্গে কংগ্রেস ১৫০ টি আসনে প্রার্থী দিয়ে লড়াই করতে। এই নিয়ে তীব্র আপত্তি সিপিএম নেতৃত্বের।

বাম নেতাদের বক্তব্য, বিহার বিধানসভা নির্বাচনে কংগ্রেসের কার্যত ভরাডুবি হয়েছে। এই রাজ্যেও আর আগের মত ধার নেই কংগ্রেসের সংগঠনের। সেক্ষেত্রে কোন ভিত্তিতে দেড়শ টি আসন থেকে বিধানসভা নির্বাচনে লড়াই করতে চায় কংগ্রেস তা নিয়ে প্রশ্ন তুলছেন বাম নেতারা। এখন প্রশ্ন উঠেছে, যাবতীয় সমস্যার দরুণ কি তবে বিধানসভা নির্বাচনে আলাদা লড়াই করবে এই দুই রাজনৈতিক দল!

এদিকে অধীর রঞ্জন চৌধুরী কে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করে লড়াই করা প্রসঙ্গে বিমান বসু বলেন, কংগ্রেস একটি আলাদা দল। তাদের নিজস্ব মতামত থাকতেই পারে। তার মানে এই নয় যে কংগ্রেসের যাবতীয় বক্তব্যের সঙ্গে বামেরা সহমত হবে। কংগ্রেসের নিজস্ব বলার স্বাধীনতা রয়েছে। তিনি আরও বলেন, পশ্চিমবঙ্গের ইতিহাসে এই ধরনের ঘটনা কখনাে হয়নি যে একজন নির্দিষ্ট ব্যক্তি কে মুখ্যমন্ত্রী পদে মুখ করে লড়াই করেছে বামেরা।

বিমান বসুর সুরে সুর মিলিয়ে সুজন চক্রবর্তী জানান, বাম কংগ্রেস জোট করলেও তারা দুটি আলাদা রাজনৈতিক দল। কংগ্রেসের আলাদা বক্তব্য থাকতে পারে। কাকে জোটের মুখ করা হবে সে বিষয়ে এখনাে কোনাে সিদ্ধান্ত নেওয়া হয়নি। অন্যদিকে বাম নেতাদের একাংশের বক্তব্য, এর আগে কখনাে এরকম হয়নি যে নির্দিষ্ট কাউকে একটি মুখ্যমন্ত্রী পদের প্রার্থী করে এগিয়েছে বাম-কংগ্রেস। সুতরাং কে হবেন জোটের মুখ, তা নিয়ে রীতিমতাে দ্বন্দু চলতে জোটের অন্দরে, তা বলাই বাহুল্য।