রাজ্যের উন্নয়ন নিয়ে আলোচনা হবে : মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গের প্রশাসনিক বিষয় নিয়েই আলােচনা হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | September 18, 2019 11:48 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: Kuntal Chakrabarty/IANS)

পশ্চিমবঙ্গের প্রশাসনিক বিষয় নিয়েই আলােচনা হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে। দিল্লির উদ্দেশে রওনা দেওয়ার আগে কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে মঙ্গলবার এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আজ বিকেল সাড়ে চারটায় দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে বৈঠকে বসনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে দাঁড়িয়ে এই সাক্ষাৎকার অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। রাজ্য বিজেপি নেতাদের একাংশের কথায়, কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে সারদা কাণ্ডের তদন্তের জন্য তলব করেছিল সিবিআই। কিন্তু সিবিআই-এর কাছে হাজিরা দেননি তিনি। বর্তমানে তাঁকে নাগালে পেতে তল্লাশি চালাচ্ছে সিবিআই। এই পরিস্থিতিতে সারদা কাণ্ডে সিবিআই-এর হাত থেকে নিজেকে বাঁচানাের জন্যই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের এই পদক্ষেপ নিয়েছেন মুখ্যমন্ত্রী, কটাক্ষ করে এমনটাই বলছেন বিজেপির নেতারা।

কিন্তু এই সব যাবতীয় জল্পনা উড়িয়ে মঙ্গলবার কলকাতা বিমানবন্দরে মােদির সঙ্গে সাক্ষাৎকারের আসল কারণ জানান মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, বুধবারে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকার সারবেন তিনি। তাঁর কথায়, দিল্লিতে তিনি খুব কম যান। এক্ষেত্রে কিছু রুটিন কাজ রয়েছে। এছাড়াও রাজ্যের উন্নয়নমূলক বিভিন্ন বিষয় নিয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে আলােচনা করবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে বাংলা করার উদ্যোগ নিয়েছিল তৃণমূল কংগ্রেসের সরকার। এই নাম পরিবর্তনের তীব্র বিরােধিতা করে বিজেপি। বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকারে নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে আলােচনার পাশাপাশি রাজ্যের প্রাপ্য বকেয়া অর্থ, বিভিন্ন ব্যাঙ্কের একত্রীকরণ সহ এয়ার ইন্ডিয়া, বিএসএনএল, রেল ইত্যাদি বিষয় যেখানে সমস্যা রয়েছে সেগুলি নিয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন, জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে মঙ্গলবার প্রধানমন্ত্রীর জন্মদিনে তাঁর উদ্দেশে শুভেচ্ছা জানিয়ে টুইট করেন মুখ্যমন্ত্রী। অন্যদিকে সােমবার মােদি ও মমতার বৈঠকের বিষয়টি নির্দিষ্ট হওয়ার পর থেকেই সরাসরি মুখ্যমন্ত্রীকে আক্রমণ করতে দেখা গেছে বিজেপি নেতাদের। বিজেপির জাতীয় সম্পাদক রাহুল সিনহা জানান, লােকসভা নির্বাচনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে ঠিক কি ভাষায় আক্রমণ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় তা সকলেরই জানা। এমনকি প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরও যুক্তরাষ্ট্রীয় কাঠামােকে মর্যাদা দিয়ে তিনি প্রধানমন্ত্রীকে সম্মান জানাননি, দাবি রাহুলের। শুধু এখানেই থামেননি তিনি। হঠাৎ করে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের এই উদ্যোগ প্রসঙ্গে এই বিজেপি নেতা মুখ্যমন্ত্রীকে ‘সুযােগসন্ধানী’ বলেও কটাক্ষ করেন।

যদিও গেরুয়া শিবিরের এই সব দাবি কার্যত ভিত্তিহীন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বাংলার বিজেপি নেতাদের এই ধরনের বক্তব্যকে ভিত্তিহীন বলে আখ্যা দেন। তাঁর কথায় সাংগঠনিক কাঠামােতে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সমস্ত অধিকার রয়েছে একটি রাজ্যের মুখ্যমন্ত্রীর। রাজ্যের উন্নয়নের বিষয়ে কথা বলার জন্যই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চলেছেন তিনি, এমনটাও জানান মমতা বন্দ্যোপাধ্যায়।