স্কুল কবে খুলবে? সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী: ব্রাত্য বসু

রাজ্য সরকার স্কুল খোলারই পক্ষে।শিশুদের ক্ষতি না করে,সংক্রমণ না বাড়িয়ে স্কুল খোলার পক্ষে মুখ্যমন্ত্রী।স্কুল খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী।

Written by SNS Kolkata | January 25, 2022 7:17 pm

ব্রাত্য বসু (Photo:SNS)

করোনা সংক্রমণের সংখ্যা এখন অনেকটাই কম। তাই স্কুল কবে খুলবে? এই নিয়ে শিক্ষা মহল থেকে অভিভাবক সকলেই চিন্তিত। তার মধ্যেই রাজ্য সরকার পাড়ায় পাড়ায় স্কুল চালু করার উদ্যোগ নিয়েছেন। সেই উদ্যোগের সূচনায় এসে সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, এবার স্কুল কবে খুলবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন সাংবাদিক বৈঠকের মাধ্যমে তিনি আরো বলেন , রাজ্য সরকার স্কুল খোলারই পক্ষে। শিশুদের ক্ষতি না করে, সংক্রমণ না বাড়িয়ে স্কুল খোলার পক্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্কুল খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী।

আমরা পুরো স্কুল ধাপে ধাপে খুলতে চাইছি। মুখ্যমন্ত্রী সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করছেন। তিনি প্রতিষেধক ও প্রতিকার নিয়ে যথাসময়ে জানাবেন।

তিনি আরো বলেন, প্রাথমিক পঠনপাঠনের নয়া উদ্যোগ হিসাবে তুলে ধরা হচ্ছে ‘পাড়ায় পাড়ায় শিক্ষালয়’ প্রকল্পকে। এর ফলে ৬০ লক্ষের বেশি পড়ুয়া উপকৃত হবে । স্কুলের সময়সূচি মেনেই এখানে পঠনপাঠন হবে। দু’লক্ষ শিক্ষক-শিক্ষিকা, ১২ হাজার প্রধান শিক্ষককে এই প্রকল্পের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

৫০,১৫৯ টি প্রাথমিক বিদ্যালয় ও ১৫৫৯৯ টি শিশু শিক্ষা কেন্দ্রের প্রায় দু লক্ষ শিক্ষক শিক্ষিকা এই উদ্যোগে সামিল হবেন । ৬০৫২৬৮২ পড়ুয়া শিক্ষা লাভ করবে । সেই সঙ্গে তিনি আরও জানান , বেসরকারি স্কুলগুলিও যদি এই উদ্যোগে অংশ নিতে চায় , তাদের স্বাগত ।

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে রাজ্যের স্কুল , কলেজ সহ সব শিক্ষা প্রতিষ্ঠান। তবে পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে আসতেই স্বাস্থ্য বিধি মেনে খুলে দেওয়া হয়েছে রেস্তোরাঁ, পানশালা থেকে শুরু করে সিনেমা হল, শপিং মল, বার, পার্লার, সেলুন-সহ বিনোদনের সব জায়গা খোলা। তবে স্কুল বন্ধ কেন?

সোমবার শিক্ষামন্ত্রীকে বিকাশ ভবনে গিয়ে এই দাবিতেই একটি স্মারকলিপি জমা দেওয়ার কর্মসূচি দিতে গিয়ে পুলিশের বাঁধার মুখে পড়লেই পরিস্থিতি আরও উত্তপ্ত হয়। আর এরপরই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সবাইকে আশ্বাস দিয়ে বলেন, আমরা আশা করছি খুব তাড়াতাড়িই স্কুল খুলে দিতে পারব।

ধীরে ধীরে অনেকটাই স্বাভাবিক হয়েছে রাজ্যের করোনা পরিস্থিতি। স্কুল করে খুলবে, সেই অপেক্ষায় পড়ুয়া-অভিভাবকরা। সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এ বিষয়ে আশ্বস্ত করলেন রাজ্যবাসীকে। জানালেন, স্কুল খোলার পক্ষেই রাজ্য।

চলতি বছরের শুরুতে হু হু বাড়তে শুরু করেছিল রাজ্যের করোনা সংক্রমণ। যার ফলে রাজ্যবাসীর স্বার্থে কড়া বিধিনিষেধের পথে হেঁটেছিল রাজ্য। প্রথমেই বন্ধ করে দেওয়া হয়েছিল স্কুল। তারপর বেশ কিছুদিন পেরিয়েছে। অনেকটাই কমেছে সংক্রমণ। ফলে শিথিল হয়েছে বিধিনিষেধ ।

কিন্তু স্কুল এখনও বন্ধ ফলে বেশ কিছুদিন ধরে স্কুল খোলার দাবি জানাচ্ছিলেন পড়ুয়া, অভিভাবক-সহ বিভিন্ন মহল। চিকিৎসকদের একটি অংশ বলেছে , টানা বাড়িতে থাকার ফলে মানসিক অবসাদে ভুগছে ছাত্রছাত্রীরা। স্কুল খোলা নিয়ে মাঠে নেমেছেন রাজনীতিকরাও।

বিরোধীদের প্রশ্ন, বার, পার্লার, সেলুন-সহ বিনোদনের সব জায়গা খোলা। তবে স্কুল বন্ধ কেন? রাজ্যের শাসকদলের বক্তব্য ছিল, সরকার যত তাড়াতাড়ি সম্ভব স্কুল কলেজ খোলার পক্ষে।

কিন্তু ছাত্রছাত্রীদের ক্ষেত্রে কোনওরকম ঝুঁকি নেওয়ার পথে রাজ্য সরকার যেতে চায় না। সেই কারণেই বাস্তব পরিস্থিতি দেখে নেওয়া হচ্ছে। অন্য কোনও প্রতিষ্ঠান আর স্কুল-কলেজের তফাৎ আছে। এটা যাঁরা বোঝেন না, তাঁদের দায়িত্বজ্ঞানের অভাব আছে।