সন্দেশখালিতে ফের গ্রামবাসীদের বিক্ষোভ

Written by SNS February 23, 2024 4:54 pm

কলকাতা, ২৩ ফেব্রুয়ারি: ফের বিক্ষোভের আগুন জ্বলছে সন্দেশখালিতে। শাহজাহান ঘনিষ্ঠ তৈয়ব খানের মাছের ভেড়ির আলা ঘরে আগুন ধরিয়ে দিলেন গ্রামবাসীরা। ভাঙচুর করা হয়েছে শাহজাহান ঘনিষ্ঠ আরও এক তৃণমূল কংগ্রেস নেতা অজিত মাইতির বাড়িতেও। পুলিশের ধরে পাকড় রুখতে রাস্তায় নেমে বিক্ষোভে সামিল হয়েছেন তাঁরা। এমনকি পুলিশের গাড়ির সামনে শুয়ে পড়ে বিক্ষোভ দেখাচ্ছেন গ্রামবাসীরা। এদিকে পরিস্হিতি নিয়ন্ত্রণে ফের সন্দেশখালিতে গিয়েছেন রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার। তিনি আইন নিজের হাতে তুলে নিয়ে গ্রমবাসীদের বিক্ষোভ, বাড়ি ভাঙচুর, অগ্নি সংযোগকে কঠোর হাতে দমন করার বার্তা দিয়েছেন।

স্থানীয়দের অভিযোগ, গায়ের জোরে জমি দখল করে ভেড়ি বানিয়েছে তৈয়ব খান। প্রতিবাদ করলেই তুলে নিয়ে যেত তার শাগরেদরা। এরপর শুরু হতো মারধর। এমনকী জমির টাকা পরিশোধ করেনি সে। জমি হারিয়ে বছরের পর বছপ চরম আর্থিক অনটনে দিন কাটছে গ্রামবাসীদের।

এদিকে শেখ শাহজাহানের ভাই শেখ সিরাজুদ্দিনের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার সকাল থেকে ফের উত্তপ্ত হয়ে ওঠে সন্দেশখালির বেড়মজুরের কাছারি এলাকা।
গ্রামবাসীদের অভিযোগ, সাধারণ চাষিদের সমস্ত জমি জোর করে ভয় দেখিয়ে দখল নেন অজিত মাইতি। কলাগাছি নদীর ধারে রয়েছে সেই জমি। চাষের জমিতে রাতারাতি নদীর নোনা জল ঢুকিয়ে দেওয়া হয়। এভাবে বানানো হয় মেছো ভেড়ি। সেই অভিযোগের ভিত্তিতে তার বাড়িতে চড়াও হন গ্রামবাসীরা। করা হয় ভাঙচুর। শেখ শাহজাহানের ভাই শেখ সিরাজউদ্দিনের ভেড়ির আলাঘরেও আগুন ধরিয়ে দেন তাঁরা। গ্রামের মানুষের অভিযোগ, প্রায় ৪০ বিঘা জমি জোর করে দখল নিয়েছে শেখ সিরাজউদ্দিন।

যদিও পুলিশ ও সংবাদ মাধ্যমের সামনে সেই দাবি অস্বীকার করেছেন অজিত মাইতি। তিনি বলেন, এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। আজ, শুক্রবার বেড়মজুর এলাকায় সকালে যাঁরা বিক্ষোভ দেখিয়েছিলেন, সেই সমস্ত বিক্ষোভকারীদের এদিন দুপুরবেলার পর থেকে আটক করতে শুরু করেছে পুলিশ। প্রায় কুড়িজনকে আটক করা হয়েছে বলে গ্রামবাসীদের পক্ষ থেকে দাবি করা হয়েছে। এই ঘটনার পরেই এলাকার মহিলারা রাস্তায় গুঁড়ি ফেলে পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন।