করােনা কাড়ল আরও দুই পুলিশকর্মীকে

তৃতীয়া থেকেই এ বছরের দুর্গা পুজোর জন্য অতিরিক্ত পুলিশ বাহনী নামবে রাস্তায়। মানুষের ভিড় সামলে নিজেদেরকে কোভিড মুক্ত রাখাই বড় চ্যালেঞ্জ কলকাতা পুলিশের কাছে।

Written by SNS Kolkata | October 19, 2020 4:19 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

আবারও করােনা গ্রাস করলাে দুই পুলিশ কর্মীকে। একদিকে তৃতীয়া থেকেই এ বছরের দুর্গা পুজোর জন্য অতিরিক্ত পুলিশ বাহনী নামবে রাস্তায়। মানুষের ভিড় সামলে নিজেদেরকে কোভিড মুক্ত রাখাই বড় চ্যালেঞ্জ কলকাতা পুলিশের কাছে। 

কলকাতা পুলিশ সূত্রের খবর, রবিবার সকালে কোভিড আক্রান্ত বাহিনীর সশস্ত্র শাখার পঞ্চম ব্যাটেলিয়ানের আধিকারিক সিদ্ধান্ত শেখর দে’র মৃত্যু হয়েছে। বেশ কয়েকদিন তিনি হাসপাতালে থাকার পর এদিন তাঁর মৃত্যু হয়। এ ছাড়াও এদিন সকালে করোন প্রাণ কেড়েছে গােয়েন্দা বিভাগের এক আধিকারিক হােম বাহাদুর থাপারও।

পুলিশ সূত্রের খবর তিনি করােনা আক্রান্ত হয়ে জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এই অবস্থায় তাঁর শারীরিক অবস্থা জটিল থাকায় তাঁকে প্রায় তিন মাস ভেন্টিলেশনে থাকতে হয়েছিল। এর জন্য তাঁর চিকিৎসা বাবদ খরচ হয়েছিল প্রায় ২২ লক্ষ টাকার কাছকাছি। এর মধ্যে তাঁর সহকর্মীরা প্রায় বারাে লক্ষ টাকা চাঁদা তুলে দিয়েছিল পরিবারের হাতে।

কয়েকদিন আগে তাঁর কোভিড রিপাের্ট নেগেটিভ আসে। কিন্তু ফুসফুসের জন্য একটি সংক্রমণ ধরা পড়ে। এদিকে বেসরকারি হাসপাতালের বিলও বাড়ছিল। এমত অবস্থাতে তাঁকে অক্সিজেন সাপাের্ট দিয়ে বাড়িতেই রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। তাঁর এক সহকর্মী জানালেন ফের তাঁর অবস্থার অবনতি হলে তাঁকে একটি সরকারি হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। এদিন সকালে তাঁর মৃত্যু হয়। 

এই নিয়ে এখনও পর্যন্ত কলকাতা পুলিশের ১৩ জন কর্মীর মৃত্যু হল। আক্রান্ত হয়েছে তিন হাজারের বেশি লোক। এই পরিস্থিতিতে সােমবার থেকেই পথে নামবে অতিরিক্ত পুলিশ বাহিনী। শুক্রবারই কলকাতা পুলিশের কমিশনার অনুজ শর্মা করােনা সংক্রমণ নিয়ে আধিকারিকদের সতর্ক করেছেন। 

পুলিশ সূত্রের খবর কমিশনার বাহিনীকে সংক্রমণ এড়াবার জন্য সবরকমের ব্যবস্থা নিতে বলেছেন। তিনি বলেছেন, কাজ করুণ কিন্তু সংক্রমিত হবেন না। ভিড় থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। এমনকি এই বিষয়ে সমত থানার আধিকারীকদের হােয়াটস অ্যাপ করে সতর্ক করা হয়েছে। 

জানা গিয়েছে ফেস শিল্ড, মাস্ক, স্যানিটাইজার এই সব করােনা রােখার সরঞ্জাম ডিসিদের তত্তাবধানে রাখা হচ্ছে পুলিশ কর্মীদের ব্যবহারের জন্য। কিন্তু এই ভিড়ে কতটা জনতার থেকে নির্দিষ্ট দূরত্ব রেখে কাজ করা সম্ভব এই নিয়ে যথেষ্ট সন্দেহ প্রকাশ করেছেন কিছু পুলিশ আধিকারিক। কারণ তৃতীয়া থেকেই অতিরিক্ত বাহিনী রাস্তায় থাকবে পুলিশ জনগণ সমন্বয়ের কাজে।

এই পুলিশ আধিকারিকদের মতে যারা করােনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তাদের অনেকেরই এখনও শারীরিক সক্ষমতা ফিরে আসেনি যে কাজে যােগদান করবে। পুলিশ আধিকারিকরা অনেকেই আশঙ্কা প্রকাশ করছেন যে পুজোর ভিড়ে বেশি সংখ্যক বাহিনী সংক্রমিত হলে পরিস্থিতি ঘােরালাে হয়ে উঠতে পারে। 

সােমবার থেকে মহানগরের রাস্তায় ভিড় সামলানাের জন্য প্রায় ৬০০ অতিরিক্ত বাহিনীর সঙ্গে থাকবে ২৬ টি পুলিশ কন্ট্রোল রুম (পিসিআর) ভ্যান। ১৩ টি হেভি রেডিও ফ্লাইং স্কোয়ার্ড। ৩১ টি র‍্যাপিড সিটি পেট্রোল বাইক, ৫২ টি নজর মিনার, অতিরিক্ত ৭৩ টি সিসি ক্যামেরা সহ ১৬ টি অ্যাম্বুলেন্স। তবে ভিড় যত বাড়বে বাহিনীও তত বাড়ানাে হবে বলে পুলিশ সূত্রের খবর।