দুই জায়গায় দু’রকম শিক্ষাগত যােগ্যতা, শপথ নিতে না নিতেই নিশীথকে নিয়ে বিতর্ক 

কেন্দ্রীয় মন্ত্রিসভায় শপথ নেওয়ার দিনই বিতর্কে জড়িয়ে পড়লেন কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক। তাঁর শিক্ষাগত যােগ্যতা কী, তা নিয়ে প্রশ্ন তুলল তৃণমূল।

Written by SNS Kolkata | July 8, 2021 7:14 pm

নিশীথ প্রামাণিক (Image: Twitter/@NEWS9TWEETS)

কেন্দ্রীয় মন্ত্রিসভায় শপথ নেওয়ার দিনই বিতর্কে জড়িয়ে পড়লেন কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক। তাঁর শিক্ষাগত যােগ্যতা কী, তা নিয়ে প্রশ্ন তুলল তৃণমূল। তিনি মাধ্যমিক, না স্নাতক, তা নিয়ে প্রশ্ন তােলা হয়। কোচবিহারের প্রাক্তন সাংসদ পার্থপ্রতিম রায় নেট মাধ্যমে এই নিয়ে নিশীথকে কটাক্ষ করেছেন।

এদিকে গেরুয়া শিবিরও এর জবাব দিয়েছে। এ প্রসঙ্গে কোচবিহারের প্রাক্তন তৃণমূল সাংসদ পার্থপ্রতিম রায় লেখেন, ‘শুনলাম কোচবিহারের সাংসদ মন্ত্রী হয়েছেন। বেশ ভালাে কথা। কিন্তু লােকসভার সাইট খুলতে গিয়ে চক্ষু চড়কগাছ। মন্ত্রীমশাই শিক্ষাগত যােগ্যতা দেখাচ্ছেন বিসিএ (ব্যাচেলার অফ কম্পিউটার অ্যাপ্লিকেশন)। কিন্তু ভােটের সময় হলফনামায় লেখা ছিল, সর্বোচ্চ শিক্ষাগত যােগ্যতা মাধ্যমিক। সাংসদ মশাই আমি ঠিক বিষয়টা বুঝতে পারলাম না, নাকি অন্যকিছু? একটু পরীক্ষা করে বলবেন? সােশ্যাল মিডিয়ায় কোচবিহারের মানুষের কাছে এই প্রশ্ন রাখছি।’ 

এদিকে বিজেপির রাজ্য কমিটির সদস্য দীপ্তিমান সেনগুপ্ত বলেন, ‘পার্থবাবু আপনি একজন প্রাক্তন সাংসদ। এরকম প্রশ্ন করতে লজ্জা লাগে না? আরটিআই করে জেনে নিন, নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যােগ্যতা। আসলে কোচবিহারের ইতিহাসে এই প্রথম কেউ কেন্দ্রীয় মন্ত্রী হলেন, এটা পার্থবাবু মেনে নিতে পারছেন না। 

২০১৯ সালে লােকসভা নির্বাচনের সময় নিশীথ প্রামাণিক যে হলফনামা দিয়েছিলেন, তাতে লেখা ছিল তার সর্বোচ্চ শিক্ষাগত যােগ্যতা মাধ্যমিক পাশ। দিনহাটার ভেটাগুড়ি এলাকার লালবাহাদুর শাস্ত্রী বিদ্যাপীঠের ছাত্র ছিলেন তিনি।