উপনির্বাচনে চার কেন্দ্রে জয়ী তৃণমূল, ঘাসফুলের দাপটে বিবর্ণ গেরুয়া শিবির

শাহ-নাড্ডাদের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রার ধারে কাছে পৌঁছতে পারেনি বিজেপি।সত্তরেই থেমেছিল।এর পর দু’দফা উপনির্বাচন হয়ে গেল।তাতেও দাঁত ফোটাতে ব্যর্থ তারা।

Written by SNS Kolkata | November 3, 2021 12:14 pm

উপনির্বাচনে চার কেন্দ্রে জয়ী তৃণমূল (Photo: SNS)

শাহ-নাড্ডাদের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রার ধারেকাছে পৌঁছতে পারেনি গেরুয়া শিবির। সত্তরেই থেমেছিল। এর পর দু’দফা উপনির্বাচন হয়ে গেল রাজ্যে। তাতেও দাঁত ফোটাতে ব্যর্থ তারা। উলটে হুঁ মাসের মধ্যে বিজেপির হাতছাড়া হল আরও দু’টি বিধানসভা আসন। তিন কেন্দ্রেই জামানত খোয়ালেন তিন বিজেপি প্রার্থী।

মঙ্গলবার রাজ্যের চার বিধানসভা কেন্দ্রের ভোটের ফলাফল প্রকাশিত হল। চার বিধানসভা আসনের ভোটে কার্যত ধুয়ে মুছে সাফ বিজেপি। চার কেন্দ্রেই বিপুল ব্যবধানে জিতেছে ঘাসফুল শিবির। কোথাও লক্ষাধিক ভোট তো কোথাও হাফ লাখ ভোটে বিজেপিকে হারিয়েছে তৃণমূল।

এমনকী, পদ্মশিবিরের শক্ত ঘাঁটি কোচবিহারের দিনহাটা আর নদিয়ার শান্তিপুর কেন্দ্রেও মুখ থুবড়ে পড়ল তারা। বিজেপির গড় হিসেবে পরিচিত উত্তরবঙ্গের দিনহাটা কেন্দ্রে গেরুয়া প্রার্থী অশোক মণ্ডল পেয়েছেন মোটে ২৫ হাজার ৪৮৬ ভোট। সেখানে ১৯ রাউন্ড শেষে তৃণমূলের প্রাপ্ত মোট ভোট ১ লক্ষ ৮৮ হাজার ৩১১ ব্যবধান লক্ষাধিক।

তাৎপর্যপূর্ণভাবে এবার বিধানসভা ভোটে এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন নিশীথ প্রামাণিক। তাও মাত্র ৫৭ ভোটে। কিন্তু তিনি সাংসদ পদ ছাড়েননি। বদলে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। সেই কেন্দ্রের উপনির্বাচনে নিশীথ প্রামাণিকের নিজের বুথেই হেরেছে বিজেপি। সেই বুথে বিজেপির প্রাপ্ত ভোট মোটে ৯৫। বিজেপির চেয়ে ২৭৫ ভোট বেশি পেয়েছে তৃণমূল।

নির্বাচনের ফল  (Photo: SNS)

বিজেপি প্রার্থী অশোক মণ্ডলের বুথে জয় পেয়েছে তৃণমূল। যা দেখে রাজনৈতিক মহল বলেছে, উত্তরবঙ্গে শক্তঘাটিতেও টলমল বিজেপির সংগঠন। যা চব্বিশের লোকসভা ভোটের আগে ভাবাচ্ছে বিজেপিকে। লক্ষাধিক ভোটে জয় পেয়েছেন দক্ষিণ ২৪ পরগনার গোসাবার তৃণমূল প্রার্থী সুব্রত মণ্ডলও। তিনি পেয়েছেন ১ লক্ষ ৩৩ হাজার ৩১৮ ভোট।

খড়দহে ভোটের দিন মাঠে নেমে লড়াই করেছিলেন বিজেপি প্রার্থী জয় সাহা। কিন্তু ভোটের ফল প্রকাশ হতেই তাঁর সেই জারিজুরি শেষ। একটা সময় তো বামপ্রার্থীর চেয়ে পিছিয়েও পড়েছিলেন তিনি শেষমেশ কোনওরকমে খড়দহে দ্বিতীয় স্থান ধরে রাখতে সক্ষম হন বিজেপি প্রার্থী। তাঁর ঝুলিতে আসে ২০ হাজার ২৫৪ ভোট।

সেখানে তৃণমূলের পোড়খাওয়া রাজনীতিবিদ শোভনদেরে ঝুলিতে এসেছে ১ লক্ষ ১৪, হাজার ৮৬ ভোট। জয়ের ব্যবধান ৯৩ হাজার ৮৩২। শান্তিপুর থেকে জয় পেয়েছিলেন বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার। কিন্তু তিনি সাংসদ পদ ছাড়েননি। তাই এই কেন্দ্রে ভোট হয়।

মৃতুয়াগড়ে বিজেপির সেই শক্তঘাঁটিতেও ফুটেছে ঘাসফুল তৃণমূল প্রার্থী ব্রজকিশোর গোস্বামী এগিয়ে রয়েছেন ৬৩ হাজার ৮৯২ ভোটে। সবমিলিয়ে ভোটের ময়দানে বিজেপিকে ‘হোয়াইট ওয়াশ’ করল তৃণমূল। চব্বিশের লোকসভা ভোটের আগে এই হার থেকে কি শিক্ষা নেবে বিজেপি, সেটাই এখন দেখার।

উল্টোদিকে বিপুল জাতীয় স্তরে বিজেপির বিরুদ্ধে লড়াই করতে যে তৃণমুলকে শক্তি জোগাবে তা বলাইবাহুল্য। এদিকে দিনহাটা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে রেকর্ড ভোটে বিজেপি প্রার্থী অশোক মণ্ডলকে হারিয়ে দিল তৃণমূল প্রার্থী উদয়ন গুহ। গণনার পর দুই প্রার্থীর মধ্যে ভোটের ব্যাবধান ১৬৪০৮৮ এই বিপুল ভোটে জয়লাভের পর উদয়ন গুহ বলেন, এই ভোট নিশীথ প্রামাণিকের এবং বিজেপির সাম্প্রদায়িকতার বিরুদ্ধে।

এই রেকর্ড ভাঙা ব্যাবধান তিনি আশা করেছিলেন কিনা সেই প্রশ্নের উত্তরে উদয়ন বাবু বলেন, তিনি ১৫০০০০ পর্যন্ত আশা করেছিলেন। কিন্তু তার সেই লক্ষ্য মার্জিন পার করে দিয়েছে দিনহাটা বাসী।

ভোট পরবর্তী হিংসার ব্যাপারে উদয়ন বাবু তার ভাঙা হাত দেখিয়ে বলেন, আপনারা জানেন এটা কে করেছিল। এটা কি আমরা করেছিলাম? যারা করেছিল তাদের শিক্ষা নেওয়া প্রয়োজন যে এরকম কাজ করলে তার ফল এরকমই হবে। তিনি বলেন, তিনি ও তাঁর পরিবার দিনহাটা বাসীর কাছে কৃতজ্ঞ।

তিনি তাঁর কাজের মধ্যে দিয়ে যতটা পারবেন এই ঋণ শোধ করবেন বলে জানান। উদয়ন বাবু আরও বলেন, নিশীথ প্রামানিক নিজেকে কোচবিহারের রাজা বলে ভাবতো। সেই নিশীথ প্রামানিক কাগুজে বাঘ। কোচবিহারে তার নাম আর কেউ মুখে নেবে না। দিনহাটার বুক থেকে বিজেপি মুছে যাবে। ২০২৪ সালে তাদের লোক পাওয়া যাবে না এই নির্বাচনে তবু ২৩ টি বুথে বিজেপি পোলিং এজেন্ট দিতে পেরেছে ২০২৪ সালে সেটাও পারবেনা।

প্রসঙ্গত উল্লেখ্য, ২১-এর লোকসভা নির্বাচনের পর উদয়ন গুহের ওপর বিজেপির হামলা হয়েছে বলে দাবী করা হয়। এই হামলায় উদয়ন গুহ গুরুতর আহত হন এবং তাঁর নে হাত ভেঙ্গে যায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামানিকের নিজের বুথে হার বিজেপির। তার বাড়ি ভেটাগুরি চোপথী হাই স্কুলে ৭-১৩৪ বুথে হার বিজেপির।

নিশীথের বুথ ৭-১৩৪ নং বুথে বিজেপি ভোট পেয়েছে মাত্র ৯৫ টি ভোট। তৃণমূল পেয়েছে ৩৬০ টি। বাম ফ্রন্ট প্রার্থী আবুদল রউফ ২২ টি। নোটাতে ভোট পড়েছে ১৫ টি। নিশীথ প্রামানিককে কটাক্ষ করেন পার্থ প্রতিম রায়ের। তিনি জানান, এই হার বিজেপির না এই হার নিশীথ প্রামানিকের।

নিশিথ প্রামানিক এর নিজ বুথে ২৩৪ নং বুথে বিজেপি পেয়েছে মাত্র ৯৫ টি, তৃনমূল পেয়েছে ৩৬০ টি ভোট। তিনি নিশিথ প্রামানিক এর পদ ত্যাগ দাবি করেন। তিনি জানান, নিশিথ প্রামানিক এই কেন্দ্রের অজার্ভার ছিলেন। দিনহাটার মানুষ তাকে ছুড়ে ফেলেছেন।

এদিকে দিনহাটা কেন্দ্রের বিজেপি প্রার্থী অশোক মন্ডল ভোট দেন দিনহাটা পুরসভার ৬ নম্বর ওয়ার্ডের ২৯১ নম্বর বুথে। এই বুথে অশোক মন্ডল ভোট পায় ১৫৬ টি। তৃণমূল প্রার্থী উদয়ন ওহ্ ভোট পায় ৪৬১ টি। তে বিজেপি প্রার্থী তার নিজের ওয়ার্ডে প্রায় সাড়ে পাঁচশ ভোটে পরাজিত হয়।

এদিকে ফল প্রকাশের পরই উদয়ন গুহকে মিষ্টিমুখ করান উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান তৃণমূল নেতা পার্থপ্রতিম রায়, দিনহাটা দুই ব্লক সভাপতি বিষ্ণু কুমার সরকার, গৌরীশংকর মাহেশ্বরী, সাবির সাহা চৌধুরী, আব্দুল জলিল আহমেদ প্রমুখ নেতৃত্ব।

তৃণমূল নেতা পার্থ প্রতিম রায় বলেন, নিশীথ প্রামানিক এই নির্বাচনে বিজেপির অবজারভার ছিলেন। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তার নিজের বিধানসভায় সেখানে বিজেপির ভরাডুবি। সবচেয়ে লজ্জাজনক বিষয় তার নিজের বুথ ৭-২৩৪ নম্বর বুথে বিজেপি প্রার্থী পেয়েছে মাত্র ৯৫ ভোট সেখানে তৃণমূল প্রার্থী উদয়ন গুহ পেয়েছে ৩৬০ টি ভোট।

এই বুথে তৃণমূল প্রার্থী বিপুল ভোটে পরাজিত হওয়ার পর কেন্দ্রীয় মন্ত্রীর পদত্যাগ দাবি করলেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা চেয়ারম্যান পার্থ প্রতিম রায় তৃণমূল নেতা আব্দুল জলিল আহমেদ। এদিকে এদিন ফল প্রকাশের পর উদয়ন গুহকে নিয়ে দলীয় কর্মী সমর্থকরা কলেজ থেকে মিছিল করে বিজয় উল্লাসে মেতে ওঠে।