দিলীপ ঘােষের প্রচারে নিষেধাজ্ঞা চেয়ে কমিশনে চিঠি দিল তৃণমূল

দিলীপ ঘােষের বিরুদ্ধে নির্বাচন কমিশনে চিঠি দিয়ে আইনি ব্যবস্থা নেওয়ার দাবির পাশাপাশি পরবর্তী কয়েকধাপে তাঁর প্রচারের উপর নিষেধাজ্ঞার আবেদন করেছে তৃণমূল।

Written by SNS Kolkata | April 13, 2021 11:27 am

দিলীপ ঘােষ (File Photo: IANS)

শীতলকুচি নিয়ে বরানগরে দিলীপ ঘােষের মন্তব্যের বিরুদ্ধে নির্বাচন কমিশনে চিঠি দিয়ে আইনি ব্যবস্থা নেওয়ার দাবির পাশাপাশি পরবর্তী কয়েকধাপে তাঁর প্রচারের উপর নিষেধাজ্ঞা চাপানােরও আবেদন করা হয়েছে তৃণমূলের তরফে।

শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জনের মৃত্যুর ঘটনায় বরাহনগরের সভা থেকে ঘটনার কথা উল্লেখ করে দিলীপ ঘােষ বলেছিলেন, “আর যদি বাড়াবাড়ি করে, শীতলকুচি দেখেছে কী হচ্ছে। জায়গায় জায়গায় শীতলকুচি হবে।”

এই মন্তব্যের পরেই ক্ষোভে ফেটে পড়ে তৃণমূল। দিলীপের এই বক্তব্য সাধারণ ভােটারদের মনে ‘ভয়ের সঞ্চার করবে, এমন অভিযােগ তুলে দেওয়া হয় চিঠি। সেখানে বলা হয়েছে বলা হয়েছে, ‘দিলীপ ঘােষের মন্তব্যে এটা স্পষ্ট যে, তিনি এই হিংসার ঘটনা সমর্থন করেন। পরবর্তী কয়েকধাপের নির্বাচনে এমন হিংসার ঘটনা আবারও ঘটবে, তাঁর কথাতে সেই ইঙ্গিতও রয়েছে।

পাশাপাশি, সিএপিএফ যদি ভােটদান প্রক্রিয়ার উল্টো দিকে দাঁড়িয়ে আইন বিরুদ্ধ কাজ করে, তাহলে প্রতিবাদও করতে পারবেন না সাধারণ মানুষ। আইনের শাসন যে মাটিতে আছে, সেখানে এমন ঘটনা ঘটতে পারে না।

নাম না করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ঘাড়েও দায় চাপিয়েছে তৃণমূল। চিঠিতে লেখা হয়েছে, “দিলীপের এই মন্তব্য ইঙ্গিত দেয় যে বিজেপি – র ইন্ধনে এই ঘটনা ঘটিয়েছে সিএপিএফ। যিনি পশ্চিমবঙ্গের নির্বাচনে বিজেপি-র একজন তারকা প্রচারক, সেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ইন্ধনও রয়েছে এই ঘটনায়।

দিলীপ ঘােষের এই মন্তব্য অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের একেবারে পরিপন্থী। এই মন্তব্য সাধারণ ভােটারদের মধ্যে ভয়ের সঞ্চার করবে ও ভােটদান প্রক্রিয়াকে প্রভাবিত করবে। সেই কারণেই দিলীপের বিরুদ্ধে কমিশনকে আইনি ব্যবস্থা নেওয়ার আবেদন করেছে তৃণমূল।

পাশাপাশি, পরের দফাগুলির নির্বাচনে দিলীপ যাতে প্রচার করতে না পারেন, সেই নিষেধাজ্ঞা চাপানােরও আবেদন করা হয়েছে।