বিমানকর্মীর মর্মান্তিক মৃত্যু

কলকাতা বিমানবন্দরে কর্মরত অবস্থায় স্পাইসজেট বিমানসংস্থার ইঞ্জিনিয়ারিং কর্মী রােহিত পাণ্ডের (২২) মৃত্যু হল বিমানের দরজায় চাপা পড়ে।

Written by SNS Kolkata | July 11, 2019 4:05 pm

স্পাইসজেট বিমান (Photo: iStock)

কলকাতা বিমানবন্দরে কর্মরত অবস্থায় স্পাইসজেট বিমানসংস্থার ইঞ্জিনিয়ারিং কর্মী রােহিত পাণ্ডের (২২) মৃত্যু হল বিমানের দরজায় চাপা পড়ে।

সুত্রের খবর অনুযায়ী মঙ্গলবার রাত ১ টা ৪০ মিনিট নাগাদ কলকাতা বিমানবন্দরে ৩২ নম্বর বে’তে স্পাইসজেটের দাঁড়িয়ে থাকা বিমানের পেছনে ডানদিকে নীচে সিঁড়িতে দাঁড়িয়ে বিমানের মধ্যে দেহের অর্ধেক অংশ ভেতরে ঢুকিয়ে ওই কর্মী কাজ করছিলেন।

এমন সময় বিমানের চাকা ঢাকবার জন্য এবং বের করার জন্য উত্তল দরজা দুটি থাকে, আকস্মিক ভাবে হঠাৎই দরজা দুটি বন্ধ হয়ে যায়। যার ফলে ওই কর্মীর দেহের অর্ধেক বিমানের ওই দরজার মধ্যে আটকা পড়ে যায়, বাকি অর্ধেকটা বাইরে থাকে।

বিমানের ওই তলার দরজা খােলার সুইচ চালিয়েও দরজা খােলা যায়নি। পরে দমকল বাহিনীর কর্মীরা এসে হাতুড়ি দিয়ে ওই দরজার অংশ ভেঙে ওই ইঞ্জিনিয়রিং কর্মীর দেহ বের করে নিকটবর্তী একটি বেসরকারি হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘােষণা করা হয়।

মাত্র ২২ বছরের ওই তরুণ কর্মী আট মাস আগে এয়ার ইন্ডিয়া থেকে স্পাইসজেটে চাকরিতে যােগদান করেন। মুম্বইয়ের অধিবাসী ওই কর্মী তপসিয়ায় তাঁর আত্মীয়দের সঙ্গে থাকতেন।

বিমানবন্দরের অবিঞ্জ ইঞ্জিনিয়াররা দৈনিক স্টেটসম্যানকে বলেন, সাধারণত এই ধরনের কাজ করার সময় ওই চাকা খােলা ও বন্ধের দরজাগুলিকে সেফটি পিন দিয়ে আটকানাে থাকে। যাতে যদি কেউ হাইড্রোলিক মেশিন চালিয়েও দেয় তাহলে দরজা বন্ধ হবে না এবং দরজা বন্ধ না হলে ওই কর্মীর কোন বিপদ হওয়ার সম্ভাবনা থাকবে না। এক্ষেত্রে ওই পিন লাগানাে হয়েছিল কিনা এব্যাপারেও তারা প্রশ্ন তুলেছেন। প্রসঙ্গত, কলকাতা বিমানবন্দরের ইতিহাসে এই ধরনের দুর্ঘটনা এই প্রথম বলে তারা জানান।

সেই ইঞ্জিনিয়াররা আরও জানান, আজ থেকে ১২ বছর আগে মুম্বই বিমানবন্দরে ইন্ডিয়ান এয়ায়লাইন্সের (তখন ইন্ডিয়ান এয়ারলাইন্স এয়ার ইন্ডিয়া হয়নি) বিমানে কাজ কার সময় অনুরূপ ঘটনায় একজন মারা গিয়েছিলেন।

কিন্তু পাঁচ বছর আগে গুয়াহাটি বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার এক কর্মী কাজ করবার সময় ওই দরজা নেমে এসেছিল। কিন্তু সিঁড়িতে আটকে যাওয়ার ফলে কর্মীর কোনও ক্ষতি হয়নি।

সূত্রের খবর, স্পাইসজেটের যে বিমানটিতে রােহিত পাণ্ডে কাজ করছিলেন সেটি মঙ্গলবার দিনেরবেলা শিলচর যাওয়ার পথে রানওয়ে থেকে ফিরে আসে যান্ত্রিক ত্রুটির কারণে। ডাইরেক্টোরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ)-এর তরফ থেকে এই ঘটনার তদন্ত হচ্ছে। পুলিশের তরফ থেকেও ঘটনার তদন্ত হচ্ছে বলে জানা গেছে।