ইঞ্জিনের ঢাকনা ছাড়াই ৭০ জন যাত্রী নিয়ে উড়ল বিমান

বিমান উড়তেই খুলে পড়ল ইঞ্জিনের ঢাকনা। গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ ছাড়াই তবুও বিমান উড়ল ৭০ জন যাত্রী নিয়ে। যে কোনও সময় ঘটে যেতে পারত বড়সড় দুর্ঘটনা।

Written by SNS Delhi | February 10, 2022 6:47 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

বিমান উড়তেই খুলে পড়ল ইঞ্জিনের ঢাকনা। গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ ছাড়াই তবুও বিমান উড়ল ৭০ জন যাত্রী নিয়ে। যে কোনও সময় ঘটে যেতে পারত বড়সড় দুর্ঘটনা। তবে, আশঙ্কা থাকলেও শেষ পর্যন্ত অবশ্য দুর্ঘটনা ঘটেনি। কপাল ভালো নিরাপদেই গন্তব্যে পৌঁছল বিমানটি। নিরাপদে অবতরণ করলেন যাত্রীরা।

কিন্তু গোটা ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়ে মুম্বই বিমানবন্দরে। ওই বিমান সংস্থার বিরুদ্ধে তদন্তও শুরু হয়েছে। বুধবার সকালে মুম্বই বিমানবন্দর থেকে গুজরাতের ভূজে যাওয়ার কথা ছিল অ্যালায়েন্স বিমান সংস্থার এটিআর ৭২-৬০০ বিমানটির। ৭০ জন যাত্রী নিয়ে রওনাও দেয় বিমানটি।

কিন্তু অ্যালায়েন্স এয়ারলাইন্সের ওই বিমানটি রানওয়ে ছাড়ইে ঘটে যায় বড়সড় অঘটন। রানওয়ে থেকে ওড়ার পরই হঠাৎই ইঞ্জিনের ঢাকনা খুলে নীচে পড়ে যায়। সেই অবস্থাতেই বিমানটি উড়ে যায় ভূজের উদ্দেশে।

বিষয়টি এয়ার ট্রাফিক কন্ট্রোলের নজরে এলে তাঁরা পাইলটকে সতর্ক করেন। ইঞ্জিনের ঢাকনা ছাড়া বিমান ওড়াটা ভীষণই বিপজ্জনক। এর ফলে ইঞ্জিনের উপর এর ভয়াবহ প্রভাব পড়ে। যে কোনও সময় দুর্ঘটনাও ঘটতে পারে।

যদিও ওই ৭০ জন যাত্রী এবং বিমানের ক্রু সদস্যরা সকলেই নিরাপদে গুজরাতের ভূজে পৌঁছেছেন। কিন্তু তা সত্ত্বেও যাত্রী নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছেই। ওড়ার আগে সঠিকভাবে বিমানটিকে পরীক্ষা করা হল না কেন? এই নিয়ে তদন্ত শুরু হয়েছে।