আজ উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা, অনলাইনে কিভাবে দেখবেন?

Written by SNS May 8, 2024 5:15 am

কলকাতা, ৮ মে: আজ, বুধবার প্রকাশিত হতে চলেছে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, আজ দুপুর ১টা নাগাদ ফলাফল প্রকাশিত হবে। এদিন সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সাংবাদিক সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন। এরপর বিকেল ৩টে নাগাদ ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পাবেন পরীক্ষার্থীরা। এজন্য নির্ধারিত ওয়েবসাইট ছাড়াও ‘WBCHSE Results’ অ্যাপের মাধ্যমেও পরীক্ষার্থীরা ফলাফল দেখতে পারবেন।

প্রসঙ্গত এবছর ৭ লক্ষ ৯০ হাজার ছাত্রছাত্রী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেয়। মোট পরীক্ষাকেন্দ্র ছিল ২ হাজার ৩৪১টি। গত ১৬ থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত এবারের উচ্চ-মাধ্যমিক পরীক্ষা চলে। আজ, ৮মে ৬৯ দিনের মাথায় ফলাফল প্রকাশিত হচ্ছে। এবছর মার্কশিটে নম্বরের পাশাপাশি থাকবে পার্সেন্টাইল ব্যবস্থাও।

তবে আজ ফল প্রকাশিত হলেও আজই মার্কশিট ও শংসাপত্র হাতে পাবেন না পরীক্ষার্থীরা। এজন্য তাঁদের আরও দুই দিন অপেক্ষা করতে হবে। কারণ, আগামী ১০ মে স্কুলগুলির হাতে মার্কশিট ও শংসাপত্র তুলে দেওয়া হবে। এজন্য সংসদের ৫৫টি বিতরণ কেন্দ্র থেকে স্কুলগুলিকে এই শংসাপত্র বিতরণ করা হবে।

অনলাইনে পরীক্ষার্থীদের উচ্চ মাধ্যমিকের ফলাফল দেখতে নিম্নলিখিত পদ্ধতি অবলম্বন করতে হবে। অর্থাৎ ‘WBCHSE Results’ অ্যাপ ছাড়াও নিম্নলিখিত ওয়েবসাইটে যেতে হবে:

প্রথমে https://wbresults.nic.in/ ওয়েবসাইটে যেতে হবে পরীক্ষার্থীদের।  এরপর ‘হোমপেজ’-এ দেওয়া ‘রেজ়াল্ট’-এর একটি লিঙ্ক দেওয়া থাকবে। সেই লিঙ্কে ক্লিক করতে হবে।  লিঙ্কটি খোলার পর নিজেদের রোল নম্বর-সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য ইনপুট করতে হবে। সেগুলি দিলেই স্ক্রিনে রেজ়াল্ট ‘শো’ করবে।  এরপর পরীক্ষার্থীরা রেজ়াল্ট ডাউনলোড করে প্রিন্ট আউট নিতে পারবেন।