আজ মরশুমের শীতলতম দিন, শীতে জবুথবু উত্তরবঙ্গ

Written by SNS January 23, 2024 1:54 pm

Peoples are warm himself by fire on the winter cold morning in Kolkata, India.

কলকাতা, ২৩ জানুয়ারি : দুই দিন আগে আবহাওয়া দপ্তর আজ ও কাল কয়েকটি জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিলেও এখনও পর্যন্ত কোনও বৃষ্টির খবর মেলেনি। তবে হাঁড় কাঁপানো ঠান্ডা আজও অব্যাহত। আজ, মঙ্গলবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। অর্থাৎ ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। এবারের শীতে এই প্রথম এগারোর ঘরে নামল পারদ। সেজন্য শহর কলকাতায় আজকের দিনটি মরশুমের শীতলতম বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

এদিন সকাল থেকেই মেঘলা আকাশ। সঙ্গে ছিল ঘন কুয়াশা।  এমনিতেই মাঘের শুরু থেকেই কনকনে ঠাণ্ডায় কাঁপছে শহর থেকে জেলা। তার ওপর উত্তুরে হাওয়া রীতিমতো কাঁপুনি ধরাচ্ছে। গতকাল থেকেই জাঁকিয়ে ঠান্ডা পড়েছে। তবে আগামীকাল বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

গতকাল শহরের সর্বাধিক তাপমাত্রা ছিল ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কম। আজ শহরের সর্বাধিক তাপমাত্রা থাকতে পারে ২০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১১ ডিগ্রির কাছাকাছি। গতকাল থেকেই জাঁকিয়ে ঠান্ডা পড়েছে। উত্তুরে হাওয়া রীতিমতো কাঁপুনি ধরাচ্ছে। কাল বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার দাপট অব্যাহত।

এদিকে মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। যার প্রভাব পড়তে পারে দার্জিলিঙের উঁচু পার্বত্য এলাকায়। ঘন কুয়াশার চাদরে ঢেকে আছে দিল্লি। চলছে শৈত্যপ্রবাহ। এখানকার তাপমাত্রা ৭ ডিগ্রির নিচে নেমে গেছে। কুয়াশার জেরে দিল্লি থেকে ছাড়া ২৮টি ট্রেন দেরিতে চলছে। বিমান চলাচলেও প্রভাব পড়েছে।