মােদির সমালােচনায় তৃণমূল

রাজ্যের প্রাক্তন মুখ্যচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে বারবার চিঠি দিয়ে হেনস্তা করে বাংলায় হারের প্রতিশােধ নিচ্ছে বিজেপি, বলল তৃণমূল।

Written by SNS Kolkata | June 23, 2021 2:16 pm

আলাপন বন্দ্যোপাধ্যায়। (Photo: indianbureaucracy.com)

রাজ্যের প্রাক্তন মুখ্যচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে বারবার চিঠি দিয়ে হেনস্তা করে বাংলায় হারের প্রতিশােধ নিচ্ছে বিজেপি, বলল তৃণমূল। আলাপন বন্দ্যোপাধ্যায়কে দেওয়া কেন্দ্রের চিঠি নিয়ে মঙ্গলবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠক করেন বর্ষীয়ান তৃণমূল নেতা সৌগত রায় এবং রাজ্যসভার তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়।

বৈঠকে আলাপনকে দেওয়া কেন্দ্রের চিঠি প্রসঙ্গে তার বলেন, ‘একজন আইএএস আধিকারিক প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন কি না বা তাকে স্বাগত জানাতে যাবেন কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। এমনকি কেন্দ্র যদি কোনও আইএএস আধিকারিককে এ ধরনের দায়িত্ব দিতে চায় বা তলব করে তবে তার অনুমতিও রাজ্য সরকারের কাছ থেকেই নিতে হয়। এটাই যুক্তরাষ্ট্রীয় নিয়ম। কিন্তু কেন্দ্র সেই নিয়ম মানেনি। আলাপন যে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে যাবেন এটা কেন্দ্রের নিশ্চিত অনুমান ছিল, নির্দেশ নয়। তাই এক্ষেত্রে কোনও বিধি বা প্রােটোকল ভাঙা হয়নি।’

তৃণমুলের অভিযােগ, দক্ষ প্রশাসক আলাপনকে হেনস্তা করা হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির নির্দেশেই। সােমবার প্রধানমন্ত্রীর অধীনস্থ কেন্দ্রীয় কর্মীবর্গ মন্ত্রকের তরফেই সােমবার আলাপনের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপের কথা জানিয়ে চিঠি দেন। তাছাড়া কেন্দ্রীয় বিপর্যয় মােকাবিলা বাহিনী কর্তৃপক্ষের চেয়ারম্যান নরেন্দ্র মােদি। তিনিই ইয়াসের ক্ষয়ক্ষতি পর্যালােচনায় বসেছিলেন। আলাপনের সেই বৈঠকে হাজির না হওয়া নিয়েই বিতর্কের সূত্রপাত।