কলকাতায় ধরা পড়ল জেএমবির তিন জঙ্গি নেতা

ফের বড়সড় সাফল্যের মুখ দেখল কলকাতা পুলিশ। শনিবার রাতে কলকাতা পুলিশের স্পেশাল টাস্কফোর্স (এসটিএফ) অভিযান চালিয়ে গ্রেফতার করল জেএমবি জঙ্গিদের।

Written by SNS Kolkata | July 12, 2021 3:50 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

ফের বড়সড় সাফল্যের মুখ দেখল কলকাতা পুলিশ। শনিবার রাতে কলকাতা পুলিশের স্পেশাল টাস্কফোর্স (এসটিএফ) অভিযান চালিয়ে গ্রেফতার করল জেএমবি জঙ্গিদের। গ্রেফতার হওয়া জঙ্গিদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। 

জানা গিয়েছে, ধৃতরা প্রত্যেকেই বাংলাদেশী নাগরিক। কলকাতা পুলিশ সূত্রের খবর, জেএমবি জঙ্গি সংগঠনের তিন নেতাকে গ্রেফতার করা হয়েছে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান ধৃতরা প্রত্যেকেই বড় মাপের নেতা। তারা প্রত্যেকেই বাংলাদেশ থেকে এরাজ্যে এসেছিল। তবে তারা কী কারণে এরাজ্যে এসেছিল তা খতিয়ে দেখছে পুলিশ। 

এছাড়া পুলিশের তরফে এও খতিয়ে দেখা হচ্ছে এই জেএমবি নেতারা এ রাজ্যে আসার পিছনে কোনও জঙ্গি হামলার পরিকল্পনা ছিল কিনা। ধৃতদের সঙ্গে আল কায়েদা জঙ্গি গােষ্ঠীর কোনও সম্পর্ক আছে কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ। 

জেএমবি জঙ্গি গােষ্ঠী দীর্ঘদিন ধরেই রাজ্যে সন্ত্রাস সৃষ্টি করার চেষ্টা চালাচ্ছে। এছাড়া মালদহ ও মুর্শিদাবাদের বেশ কয়েকটি জায়গা থেকে জেএমবি জঙ্গি গােষ্ঠীর সদস্যদের পুলিশ গ্রেফতার করেছে। এই দেখে পুলিশ আধিকারিকরা মনে করছেন, এই জঙ্গিগােষ্ঠী এখনও যথেষ্ট সক্রিয় রয়েছে। 

তবে বর্তমানে যে সকল জেএমবি সদস্যদের গ্রেফতার করেছে পুলিশ তারা নব্য না আদি গােষ্ঠীর সদস্য তা এখন পুলিশর কাছে পরিষ্কার নয়। এর আগেও এসটিএফ বাহিনীর হাতে পাকড়াও হয়েছে একাধিক জেএমবি সদস্য। তবে বর্তমানে এসটিএফ যাদের পাকড়াও করেছে তারা ওই জঙ্গি সংগঠনের বড় মাপের নেতা বলেই মনে করছে পুলিশ। 

পুলিশি সূত্রের আরও খবর, কিছুদিন আগে থেকেই এরা ডেরা বেঁধেছিল কলকাতাতে। তারপর এরা ভুয়াে পরিচয়পত্র দেখিয়ে বাড়িভাড়া নেয়। এর পরেই গােপন সূত্রে খবর পেয়ে এসটিএফ অভিযান করে। আর তাতেই ধরা পড়ে এই তিন জঙ্গি। এসটিএফ সূত্রের খবর, ধৃতদের নাম নাজিউর রহমান, রবিউল ইসলাম, সাবির। 

পুলিশি সূত্রের খবর, এরা বেহালাতে বাড়িভাড়া করে থাকত। ভাড়া নেওয়ার সময় তারা জানিয়েছিল কলকাতাতে তাদের এক আত্মীয় হাসপাতালে ভর্তি। তার চিকিৎসার জন্য তারা বাড়িভাড়া নিতে চায়। সেই বাড়িতেই গােপনে অভিযান চালিয়ে নাজিউর, রবিউল, সাবিরদের গ্রেফতার করে এসটিএফ। 

উল্লেখ্য, রবিবারই লখনউতে সন্ত্রাস দমন অভিযান চালিয়ে দু’জন সন্দেহভাজন আলকায়েদা জঙ্গিকে গ্রেফতার করেছিল এসটিএফ। আর তার ঠিক আগে শনিবার মাঝরাতে কলকাতায় এসটিএফের হাতে ধর পড়ল জেএমবি জঙ্গি গােষ্ঠীর সদস্যরা। তাই এই অভিযানে কলকাতা পুলিশের এসটিএফের হাতে তিন জঙ্গির ধরা পড়া বড়সড় সাফল্য বলে মনে করছে ওয়াকিবহাল মহল।