তৃণমূলে বিদ্রোহের সুর, কুণালের নিশানায় সুদীপ

Written by SNS March 2, 2024 5:46 pm

কলকাতা, ২ মার্চ: গতকাল, শুক্রবারই বিভিন্ন দলীয় পদ থেকে ইস্তফা দিয়েছেন তৃণমূলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষ। আর আজ, শনিবার উত্তর কলকাতার সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়লেন কুনাল ঘোষ। তার সঙ্গে একই সারিতে দাঁড়ালেন তৃণমূলের বর্ষীয়ান নেতা ও বিধায়ক তাপস রায়ও। এদিন সাংবাদিক বৈঠক ডেকে কুনাল সুদীপের বিরুদ্ধে একের পর এক বিস্ফোরক মন্তব্য করেন। কুণালের কথায়, ‘‌উত্তর কলকাতায় সুদীপদা একটা বড় সাইজের শাহাজাহান। সব ফুল রেখে চলে। বিজেপির দালাল। সুদীপ বন্দ্যোপাধ্য়ায়কে রোজভ্যালি কেস থেকে বাঁচিয়ে রেখেছে মোদী সরকার।’‌

এমনকি তাঁকে রোজ ভ্যালির দালাল বলে কটাক্ষ করেন। তিনি দাবি করেন, সুদীপ রোজ ভ্যালির মালিকের ছেলেকে ভর্তির ব্যাপারে বিশেষ সুবিধা পাইয়ে দিয়ে মোটা টাকা নিয়েছেন।

মূলত উত্তর কলকাতার সাংসদ পদে প্রার্থী হওয়া নিয়ে বিরোধের জেরে কুনালের এই বিদ্রোহের কারণ বলে মনে করছে রাজনৈতিক মহল। আজ তিনি সাংবাদিকদের সামনে ব্রিফ করার সময় সেই বিষয়টি স্পষ্ট হয়েছে। তিনি সুদীপকে প্রার্থী হওয়া নিয়ে আপত্তি জানিয়েছেন। একই আপত্তি ঝরে পড়েছে বরানগরের বিধায়ক তাপস রায়ের গলায়ও। তিনি আজ কুণালকে সমর্থন জানিয়ে সুদীপকে নিয়ে বলেন, ‘কোনও কাজ করে না, ভোটের আগে ৩ মাস দেখা যায়। শুধু ফায়দা নিয়ে যায়। মমতা বললেও ভোটে সুদীপ বন্দ্যোপাধ্যায়ের হয়ে কোনও কাজ করব না’।

বরানগরের বিধায়ক বলেন, ‘আজকে কুণাল যে কথাটা বলছে, সেটা আমার ক্ষেত্রে হয়ে আসছে ২০০৯ থেকে ২০২৩, কত বছর হল…এই চলছে। আমি জানি না আমার উপর রাগ কেন! সেটা প্রকাশ্যেই বলে দিক না। রাজনৈতিকভাবে আমাকে ভয় পায়, আবার কী’! তাঁর বাড়িতে ইডি তল্লাশির জন্য সুদীপের হাত রয়েছে বলেও দাবি করেন বরানগরের তৃণমূল বিধায়ক তাপস রায়।

তাপসের আরও বক্তব্য, ‘সুদীপ বন্দ্যোপাধ্যায় গর্ব করে বলে, আমার সঙ্গে অমুকের এই সম্পর্ক। কালকের মিটিংয়েই নাকি বলেছে, আমি অমিত শাহজিকে বললাম, তুমি একবারের এমপি, আমি পাঁচবারের এমপি। এবার ৬ বারে যাব। সাড়ে ৬বার.. আমি দেখব সেটা’। দল প্রার্থী করলে কাজ করবেন? বিধায়কের সোজাসাপ্টা জবাব, ‘অনেক দিন আগেই বলে দিয়েছি। আমার পক্ষে ওর হয়ে কাজ করা সম্ভব নয়’। তিনি সাফ জানিয়ে দেন, নেত্রী যদি বলেন, তবুও সুদীপের হয়ে তিনি কাজ করবেন না।

উল্লেখ্য, সুদীপের সঙ্গে কুণাল ও তাপসের দীর্ঘদিনের একটি ঠান্ডা লড়াই রয়েছে। সূত্রের খবর, কুণালও এবার লোকসভা ভোটের টিকিট পাবেন বলে আশা করেছিলেন। কিন্তু সেই সম্ভাবনা শেষ হতেই তিনি দলের বিভিন্ন পদ থেকে ইস্তফা দিয়ে সুদীপের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন। তবে তিনি বিভিন্ন পদ থেকে ইস্তফা দিলেও দলের একজন কর্মী হিসেবে কাজ করবেন বলে জানিয়েছেন। আজ তিনি রাজ্যের বিভিন্ন বিষয়ে মোদী সরকার ও বিজেপি-র বিরুদ্ধে সুর চড়ান।