২১ জানুয়ারি শহর মাতাবে  ‘দ্য স্টেটসম্যান ভিনটেজ অ্যান্ড ক্ল্যাসিক কার রালি’

Written by SNS January 9, 2024 8:58 pm

কলকাতা, ৯ জানুয়ারি – ‘দ্য স্টেটসম্যান’ সংবাদপত্রের ঐতিহবাহী কার রালি আগামী ২১ জানুয়ারি ফোর্ট উইলিয়ামের ইস্টার্ন কমান্ড স্পোর্টস স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। প্রায় ১৫০টি ভিনটেজ এবং ক্ল্যাসিক কার অংশ নেবে এবারের  ‘দ্য স্টেটসম্যান ভিনটেজ অ্যান্ড ক্ল্যাসিক কার রালিতে। মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে  ‘দ্য স্টেটসম্যান’ গ্রুপের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুমন ভট্টাচার্য জানান, ইতিমধ্যে ১৩৯ টি ভিনটেজ ও ক্ল্যাসিক কার এই রালিতে অংশ নেওয়ার জন্য নাম নথিভুক্ত করেছে।  এর মধ্যে ৪২ টি ভিনটেজ কার ও ৯ টি ভিনটেজ মোটর সাইকেল, ৫৩ টি ক্ল্যাসিক কার ও ৩৫ টি ক্ল্যাসিক টু-হুইলার্স রয়েছে। গাড়ির সংখ্যা আরো বাড়তে বলে জানা গেছে।  ‘দ্য স্টেটসম্যান’ পত্রিকার ব্রিটিশ এডিটরদের ব্যবহার করা গাড়িগুলিও থাকবে।  তৎকালীন পুলিশ কমিশনারের ব্যবহৃত ডজ কিংসওয়ে গাড়িটিও দেখা যাবে। 

  ‘দ্য স্টেটসম্যান’ গ্রুপের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুমন ভট্টাচার্য জানান,২১ জানুয়ারি সকালে কলকাতা পুলিশ আয়োজিত হাফ ম্যারাথন দৌড় আছে।  সেই কারণে ভিনটেজ ও ক্ল্যাসিক কার রালি শুরু হবে বেলা এগারোটায়। শহরের কোন কোন পথ দিয়ে রালি যাবে তা জানা যাবে শুরুর আগের মুহূর্তে।  ৩০ কিলোমিটার পথ পাড়ি দেওয়ার সময় লক্ষ্য রাখা হবে পথে যাতে ট্রাম লাইন বা ফ্লাইওভার না থাকে।
 
‘দ্য স্টেটসম্যান’ গ্রুপের বিজনেস হেড গোবিন্দ মুখার্জী জানিয়েছেন, রালিতে অংশগ্রহণকারীদের থেকে কোনোরকম প্রবেশমূল্য নেওয়া হয় না।  আমরা চাই পুরোনো গাড়িগুলি শহরের মানুষের সামনে প্রদর্শিত হোক। এই ধরণের রালি প্রথম শুরু করে ‘দ্য স্টেটসম্যান’। ১৯৬৪ সালে প্রথমে দিল্লিতে এবং ১৯৬৮ সালে কলকাতায় এই রালি চালু হয়।  
 
‘দৈনিক স্টেটসম্যান’ পত্রিকার সম্পাদক শেখর সেনগুপ্ত বলেন, কলকাতার সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে স্টেটসম্যান ভিনটেজ কার রালি অঙ্গাঙ্গিভাবে জড়িত। নতুন প্রজন্মের কাছে অতীতের এই গাড়িগুলি ইতিহাসকে নতুন করে তুলে ধরে।  
 
‘দ্য স্টেটসম্যান’ পত্রিকার কো-অর্ডিনেটিং এডিটর তরুণ গোস্বামী রালিতে যেসব গাড়ি অংশ নেবে তার কিছু বিশিষ্ট  নমুনা তুলে ধরেন। ১৯০৬ সালে নির্মিত রেনাল্ট গাড়ির পাশাপাশি থাকবে স্টোয়েয়ার। সঙ্গীত শিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের নিজস্ব গাড়ি প্লাইমাউথ এবং অভিনেতা জ্যাকি শ্রফের ব্যবহৃত একটি ট্রাম্প গাড়ি এই রালিতে অংশ নেবে। শতাব্দী প্রাচীন একটি টু- হুইলার প্যান্থারস্লোপ এর বিশেষ আকর্ষণ।
 
কলকাতা প্রেস ক্লাবে আয়োজিত এই সাংবাদিক সম্মেলন সুচারুভাবে পরিচালনা করেন ‘দৈনিক স্টেটসম্যান’ পত্রিকার চিফ রিপোর্টার দেবাশিষ দাস।