মমতার ঘোষণার পর রাজ্য পুলিশে খুশির হাওয়া

বৃহস্পতিবার নবান্ন থেকে এই মর্মে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এদিন এর পাশাপাশি ডব্লুবিপিএস আধিকারিকদের জন্য পৃথক ফোরামের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

Written by SNS Kolkata | June 24, 2022 9:07 am

রাজ্য পুলিশে খুশির হাওয়া। এবার আইএএস এবং আইপিএসদের পাশাপাশি পশ্চিমবঙ্গ পুলিশের আধিকারিকদের বিভিন্ন সুযোগ-সুবিধা এবং ভাতা বৃদ্ধির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার নবান্ন থেকে এই মর্মে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এদিন এর পাশাপাশি ডব্লুবিপিএস আধিকারিকদের জন্য পৃথক ফোরামের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

এদিন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী তথা রাজ্যের পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, রাজ্য সরকার আরও ২০০ জন করে ডব্লুবিপিএস এবং ডব্লুবিসিএস আধিকারিক নিয়োগ করবে।

এর পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ৬ জন ডেপুটি পুলিশ সুপার (ডিএসপি) পদমর্যাদার আধিকারিককে পদোন্নতি দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার এবং ৬ জন অ্যাডিশনাল পুলিশ সুপারকে পদোন্নতি দিয়ে পুলিশ সুপার করা হচ্ছে।

এদিন মমতা জানান, বাংলার পুলিশ সার্ভিসের অফিসারদের কর্মদক্ষতার স্বীকৃতি দিতে পদোন্নতি, ভাতা বৃদ্ধি সহ একগুচ্ছ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

ডব্লুবিপিএস অফিসাররা কর্মজীবনের অষ্টম ষোড়শ ২৫ তম বর্ষে পদোন্নতি পাবেন। সেই সময় এক লপ্তে দু’টি ইনক্রিমেন্টের অর্থ দেওয়া হবে তাঁদের।

এরই পাশাপাশি, এবার থেকে এএসপি ও এসডিপিওরাও আইপিএসদের মতো বিশেষ ভাতা পাবেন।

এএসপিরা পাবেন মাসিক আড়াই হাজার টাকা ভাতা এবং এসডিপিওরা পাবেন মাসিক দু’হাজার টাকা ভাতা।

এছাড়াও পুলিশের উর্দির জন্য বাৎসরিক ভাতা ২০০০ টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

তবে মমতা নির্দেশ দিয়েছেন চল্লিশোর্ধ আধিকারিকদের বছরে একবার করে বাধ্যতামূলকভাবে শারীরিক পরীক্ষা নিরীক্ষা করাতে হবে।

এদিনই মুখ্যমন্ত্রী জানিয়েছেন আইপিএস বা আইএএস যেন ফেলে রাখা না হয়। আছে, আধিকারিকদের যেমন নিজস্ব ফোরাম তেমনই ডব্লুবিপিএস আধিকারিকদের জন্য ওয়েস্ট বেঙ্গল স্টেট পুলিশ সার্ভিস অফিসারস ওয়েলফেয়ার ফোরাম তৈরি করতে হবে।

মমতা জানিয়েছেন, এর ফলে উপকৃত হবেন রাজ্যের ৬৩০ জন ডব্লুবিপিএস আধিকারিক।

এই সমস্ত কথা ঘোষণার পর মমতা বলেন ইংরেজ আমল থেকে চলে আসা একটি জগদ্দল পাথরকে ধাক্কা দিয়ে সরিয়ে দিলাম।

এই উদ্যোগ পুলিশ আধিকারিকদের মনোবল বৃদ্ধি করতে সাহায্য করবে।’ এরপরই মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন কোনও পদোন্নতি।