প্রাথমিক টেটে নিয়ােগের স্থগিতাদেশকে চ্যালেঞ্জ রাজ্যের

প্রাইমারি টেট অস্বচ্ছতার অভিযােগে নিয়ােগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিয়েছিল আদালতের সিঙ্গল বেঞ্চ। স্থগিতাদেশকে চ্যালেঞ্জ ডিভিশন বেঞ্চে মামলা দায়ের ।

Written by SNS Kolkata | March 4, 2021 12:44 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

প্রাইমারি টেট অস্বচ্ছতার অভিযােগে নিয়ােগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিয়েছিল আদালতের সিঙ্গল বেঞ্চ। সেই স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে বুধবার ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এদিন ডিভিশন বেঞ্চে মামলাটি গৃহীত হয়েছে। আগামী সপ্তাহে শুনানির সম্ভাবনা। আসলে এই নিয়ােগের সঙ্গে জড়িয়ে প্রায় ১৬ হাজার চাকরিপ্রার্থীর ভবিষ্যৎ।

নিয়ােগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ দেওয়ার অর্থ যাঁরা ইতিমধ্যে স্কুলের শিক্ষক হিসেবে যােগদান করেছেন, তাঁদেরও ভবিষ্যৎ বিশ বাঁও জলে পড়ে যাওয়া। কারণ, হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের স্থগিতাদেশে সেই নিয়ােগই বাতিল। পাশাপাশি, যােগ্যতা থাকলেও অন্যান্য প্রার্থীরা চাকরি পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন স্রেফ আইনি জটিলতায়। তাই তার নিষ্পত্তি চেয়ে ডিভিশন। বেঞ্চে গেল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

সদস্যদের আশা, বিষয়টির দ্রুত মীমাংসা করে চাকরিপ্রার্থীদের অনিশ্চয়তা কাটাতে উদ্যোগী হােক উচচ আদালত। মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে ২ মাসের মধ্যেই প্রাথমিক টেটে শিক্ষক নিয়ােগের প্রক্রিয়া শুরু করার জন্য তড়িঘড়ি নথিপত্র সংগ্রহ করে ফলপ্রকাশ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

গত ১৬ ফেব্রুয়ারি ১৬,৫০০ শূন্যপদের মধ্যে প্রথম ধাপে ফল প্রকাশ করা হয় ১৫,২৮৪ জনের। সেইমতাে শুরু হয় নিয়ােগ। বেশ কয়েকজন হাতে নিয়ােগপত্র পেয়ে স্কুলের চাকরিতে যােগ দেন। কিন্তু নিয়ােগে অস্বচছতা রয়েছে, এই অভিযােগ তুলে চাকরিপ্রার্থীদের একাংশ কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করে।

তার জেরে গােটা প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করে আদালত। যার জেরে চাকরিতে যােগ দিয়েও অনিশ্চয়তায় পড়ে বহু শিক্ষকের ভবিষ্যৎ। আদালতের স্থগিতাদেশের পর তাঁদের বেতন বন্ধ করা নিয়েও প্রাথমিকভাবে নির্দেশিকা জারি করা হয়। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যেই সেই নিষেধাজ্ঞা প্রত্যাহারও করা হয়।