“কেন্দ্র যে কর ছাড় দিয়েছে, তাতে রাজ্যরও ভাগ আছে”: মুখ্যমন্ত্রী  

সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী বলেন ,” কেন্দ্র যে কর ছাড় দিয়েছে, তাতে রাজ্যেরও ভাগ আছে।এই শুল্ক হ্রাসের ফলে রাজ্যের কোষাগার থেকে ১১৪১ কোটি টাকা ব্যয় হচ্ছে।

Written by সুমন গাঙ্গুলি Kolkata | May 23, 2022 9:19 pm

পেট্রোল-ডিজেলের উপর শুল্ক কমানোর সঙ্গে সঙ্গে রাজ্যকেও শুল্ক প্রত্যাহারের জন্যে বঙ্গ বিজেপির ক্রমাগত ‘চাপ’ এর কাছে রাজ্য যে নতিস্বীকার করবে না, সোমবার নবান্ন থেকে তা স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়়

পাশাপাশি এই ইস্যুতে যে কার্যত বাংলার মানুষকে ভুল বোঝানো হচ্ছে, এদিন তাও পরিসংখ্যান দিয়ে বুঝিয়ে দিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

এদিন সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী বলেন ,” কেন্দ্র যে কর ছাড় দিয়েছে, তাতে রাজ্যেরও ভাগ আছে। এই শুল্ক হ্রাসের ফলে রাজ্যের কোষাগার থেকে ১১৪১ কোটি টাকা ব্যয় হচ্ছে।

অথচ রাজ্য কিছু করছে না বলে মানুষকে ভুল বোঝানো হচ্ছে। মনে রাখবেন ওই টাকা রাজ্য পায়না”

এদিন আর্থিক ক্ষয় ক্ষতির হিসাব তুলে ও ধরেন। সেই পরিসংখ্যান অনুযায়ী, পেট্রোলের দাম লিটার পিছু ৮ ও ডিজেলের লিটার পিছু ৬ টাকা শুল্ক কমিয়েছে কেন্দ্র।

এর ফলে এই রাজ্যের ক্ষতির পরিমান বুঝিয়ে দেন তিনি, বলেন, “কেন্দ্র শুল্ক ছাড় দিয়েছে ৮ টাকা পেট্রোলের ও ডিজেলে ৬ টাকা ছেড়েছে।

এর ফলে রাজ্যের ভাড়ার থেকে পেট্রোলের এর কারণে ২৭৩.৮ কোটি আর ডিজেলের জন্যে ৩৬৮.৩৭ টাকা ক্ষতি হয়েছে। সব মিলিয়ে আমাদের প্রায় ৬৪১.৩৪ কোটি টাকা রাজস্ব বেরিয়ে যাচ্ছে।”

ইতিমধ্যেই একাধিক বিজেপি শাসিত রাজ্যে শুল্ক কমিয়েছে সেই রাজ্যের সরকার, এই প্রসঙ্গ মুখ্যমন্ত্রী বলেন, ” কেউ কেউ এই রাজ্য এত টাকা কমিয়েছে, ওই রাজ্য অত টাকা কমিয়েছে, সেই বিজেপিশাসিত রাজ্যগুলো কেন্দ্রের কাছ থেকে কত টাকা পায়,আর আমরা কত টাকা পাই? আরে আমাদের পাওনা তো দেয় না।”

এরপরই কেন্দ্র কে নিশানা করে মুখ্যমন্ত্রী বলেন, ” একে আমাদের হাতে টাকা নেই, তার উপর রোজ ঝড় -বৃষ্টি, সাইক্লোন।

বাংলা সেসে’র টাকা পাচ্ছে না। তার উপর আমরা পেট্রোল ডিজে লের উপর আরও ১ টাকা করে ভর্তুকি দিই। এই সহজ কথা ওরা বলে না।”