রাজ্যে প্রথম প্লাজমা ব্যাঙ্ক বেলেঘাটা আইডিতে

সোমবার মমতা বন্দ্যোপাধ্যায় স্বাস্থ্য দফতরকে অভিনন্দন জানিয়ে একগুচ্ছ নতুন প্রকল্পের কথা ঘোষণা করলেন।

Written by SNS Kolkata | July 7, 2020 2:45 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

করোনা মোকাবিলায় রাজ্যের স্বাস্থ্য দফতর যথেষ্ট কৃতিত্বের সঙ্গে কাজ করেছে। সেই সঙ্গে কোভিড নিয়ন্ত্রণে রাজ্যের বিভিন্ন হাসপাতালগুলির স্বাস্থ্য পরিষেবা দেওয়ার ক্ষেত্রেও যথেষ্ট দায়িত্বের পরিচয় দিয়েছে। বেলেঘাটা আইডি হাসপাতালের চিকিৎসার মান নিয়ে দরাজ গলায় আগেই প্রশস্তি করে গিয়েছিলেন কেন্দ্রীয় পর্যবেক্ষক দল।

সোমবার মমতা বন্দ্যোপাধ্যায় স্বাস্থ্য দফতরকে অভিনন্দন জানিয়ে একগুচ্ছ নতুন প্রকল্পের কথা ঘোষণা করলেন। এর মধ্যে রয়েছে বেলেঘাটা আইডি হাসপাতালকে সংক্রামক রোগের ব্যবস্থাপনায় রাজ্যের প্রথম উৎকর্ষ কেন্দ্র (সেন্টার অফ এক্সেলেন্স)-এর তকমা প্রদান।

দিল্লি, অসমের পর এই রাজ্যেও স্থাপিত হচ্ছে প্লাজমা ব্যাঙ্ক। মেডিকেল কলেজ ও হাসপাতালের ইমিউনো হেমাটোলজি বিভাগে রাজ্যের প্রথম কনভ্যালেলেসেন্ট প্লাজমা ব্যাঙ্ক স্থাপন করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এছাড়া স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন-এ সংক্রামক রোগ এবং অ্যাডভান্সড মাইক্রোবায়োলজির জন্য নতুন বিভাগ গড়ার কথাও জানালেন মুখ্যমন্ত্রী। এছাড়া সংক্রামক রোগ বিষয়ক কোর্স পঠনপাঠনের জন্য ছ’টি নতুন পোস্টও তৈরি করা হবে।

মমতা বলেন, ভাইরাস গবেষণায় এই রাজ্য একটি গুরুত্বপূর্ণ জায়গা তৈরি করে নেবে আগামী দিনে। সেইসঙ্গে বর্তমান কোভিড পরিস্থিতিতে এই সংক্রামক রোগ নিয়ে গবেষণা এবং চিকিৎসার মান উত্তরোত্তর উন্নতি করা খুব জরুরি। সেই লক্ষ্যের দিকে তাকিয়েই এই নতুন প্রকল্পগুলির কথা ঘোষণা করা হল।

অন্যদিকে রাজ্যের অন্য একটি কৃতিত্ব হিসেবে বাংলা তৈরি ‘সেলফ স্ক্যান অ্যাপ’-এর কথাও সোমবার নবান্নে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ফোনে নথি বা ছবি স্ক্যান করার জন্য বিনামূল্যে মোবাইলে এই অ্যাপ ডাউনলোড করা যাবে। স্নিামূল্যে বিতরণ করা হবে এই অ্যাপটি। এই অ্যাপ তৈরির জন্য তথ্য ও প্রযুক্তি দফতরকে অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমানে এই দফতরের সচিবের পদে রয়েছেন রাজীব কুমার।

মুখ্যমন্ত্রী এদিন বলেন, রাজীবকুমার খুব ভালো কাজ করেছে। ওর টিম দেখিয়ে দিল হোয়াট বেঙ্গল থিঙ্কস টুডে, ওয়ার্ল্ড থিংস টুমরো। আমি সকলকে অনুরোধ করব জাতীয় স্তরে এই সেলফ স্ক্যান অ্যাপের কথা সবাইকে জানান।