মুখ্যসচিব আলাপনের মেয়াদ বাড়ল তিনমাস

আপাতত তিনমাসের জন্য তার মেয়াদ বাড়ানাে হয়েছে। সােমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন সাংবাদিক বৈঠক করে একথা জানান।

Written by SNS Kolkata | May 25, 2021 5:58 pm

স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। (Photo: indianbureaucracy.com)

মুখ্যসচিব হিসেবে মেয়াদ বাড়ল আলাপন বন্দ্যোপাধ্যায়ের। আপাতত তিনমাসের জন্য তার মেয়াদ বাড়ানাে হয়েছে। সােমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন সাংবাদিক বৈঠক করে একথা জানান।

গতবছর অক্টোবর মাসে রাজ্যের মুখ্যসচিব হিসেবে দায়িত্ব নেন আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি তার আগে স্বরাষ্ট্র দফতরের সচিব ছিলেন। আলাপনবাবু গত আট মাস ধরে মুখ্যসচিবের দায়িত্ব সামলাচ্ছেন। ৩১ মে পর্যন্ত তার মেয়াদ ছিল এই পদে থাকার।

এবার তিনি আরও তিনমাস এই পদে থাকতে পারবেন। কারণ কেন্দ্রীয় সরকার তার মেয়াদ বৃদ্ধির প্রস্তাবে সম্মতি দিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন নবান্নে এই প্রসঙ্গে বলেন, “আমাদের মুখ্যসচিবের মেয়াদ তিনমাস বাড়ানাে হয়েছে। আমফান ও কোভিডের সময় কাজ করেছেন তিনি। তাঁর অভিজ্ঞতা রয়েছে।

মুখ্যসচিবের মেয়াদ বৃদ্ধিতে আমরা খুশি। একজন আইএএস অফিসার ৬০ বছর বয়স পর্যন্ত চাকরি করতে পারেন। আলাপনের ৬০ বছর বয়স হয়েছে মে মাসে। এরপর রাজ্যের তরফে তাঁকে মুখ্যসচিব পদে রেখে দেওয়ার প্রস্তাব দেওয়া হয় কেন্দ্রের কাছে। কেন্দ্র সেই প্রস্তাবে সাড়া দিয়েছে।

ফলে আপাতত আগস্ট পর্যন্ত আলাপন বন্দ্যোপাধ্যায় রাজ্যের মুখ্যসচিব থাকছেন। তবে, তার পরে তিনি এই পদে থাকেন কিনা, সেটাই দেখার। আলাপন বন্দ্যোপাধ্যায় ১৯৮৭ সালের ব্যাচের আইএএস।

কাজ করেছেন প্রশাসনের বিভিন্ন স্তরে আমলা হিসেবে তিনি যথেষ্টই প্রশংসিত। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আস্থাভাজন এই শীর্ষ আধিকারিক মুখ্যসচিবের পদে থাকায় প্রশাসনিক কাজে গতি আসবে, তা বলাই বাহুল্য।