শুরু হচ্ছে প্রাথমিক-উচ্চ প্রাথমিকের ক্লাসও, শিথিল আরও কোভিডবিধি

নবান্নের মতে, রাজ্যের কোভিড পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। দৈনিক সংক্রমণও নিম্নমুখী তাই ছোটদের স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য।

Written by SNS Kolkata | February 15, 2022 1:52 pm

রাজ্যে খুলে যাচ্ছে ছোটদের স্কুল। প্রায় দু’বছর পরে স্কুল ইউনিফর্ম পরে ক্লাসরুমে যাবে খুদেরা।

আগামীকাল ১৬ ফেব্রুয়ারি থেকে প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক সমস্ত স্কুল খুলে যাচ্ছে একই সঙ্গে কোভিডবিধিতেও আরও কিছু শিথিলতা আনা হচ্ছে।

এই মর্মে সোমবার বিজ্ঞপ্তি জারি হল নবান্ন থেকে। এতদিন পর্যন্ত এই স্তরের খুদে পড়ুয়াদের অনলাইন ক্লাস চালু ছিল।

বড়দের স্কুল খুললেও ছোটরা দীর্ঘদিন ধরে ক্লাসরুম থেকে দূরেই ছিল। সোমবার কোভিড বিধিনিষেধ নিয়ে যে বিধিনিষেধ জারি করল নবান্ন সেখানে বেশ কিছু বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

এবার প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে অফলাইন ক্লাস চালু করা নিয়ে নির্দেশিকা শীঘ্রই পাঠিয়ে দেওয়া হবে রাজ্যের শিক্ষা দফতরের কাছে।

এছাড়া খুলে দেওয়া হচ্ছে রাজ্যের সমস্ত আইসিডিএস সেন্টার, অঙ্গনওয়াড়ি। রাজ্যে নাইট কারফিউয়ের সময়সীমা হ্রাস করা হয়েছে।

আগে যে নাইট কারফিউ ১১টা থেকে চালু হত, তা এখন ১২টায় লাণ্ড করা হচ্ছে। এবং তা ভোর ৫টা পর্যন্ত বলবৎ থাকবে।

তবে সেইসময়ের মধ্যে আগের মতোই ছাড় থাকবে সমস্ত জরুরি এবং আপৎকালীন পরিষেবা। বিমানযাত্রীদের ক্ষেত্রেও বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

বাইরে থেকে যাঁরা আসছেন, তাঁদের ভ্যাকসিনের দু’টি ডোজ নেওয়া থাকলে আর আরটিপিসিআর টেস্ট করাতে হবে না।

নবান্নের মতে, রাজ্যের কোভিড পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। দৈনিক সংক্রমণও নিম্নমুখী তাই ছোটদের স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য।

কিছুদিন আগে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমে পঞ্চাশ শতাংশ পড়ুয়া নিয়ে স্কুল খোলার কথা বলেছিলেন তিনি।

তবে এবার একশো শতাংশ পড়ুয়া নিয়েই খুলে যাচ্ছে স্কুল। সেইসঙ্গে কোভিড বিধিনিষেধের মেয়াদ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।