রাজ্যসভায় প্রত্যাবর্তন স্বপন দাশগুপ্তের

বিধানসভা নির্বাচনে তারকেশ্বর কেন্দ্র থেকে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন স্বপন দাশগুপ্ত। নির্বাচনে তিনি পরাজিতও।

Written by SNS Kolkata | June 2, 2021 6:39 pm

স্বপন দাশগুপ্ত (Photo: IANS)

বিধানসভা নির্বাচনে তারকেশ্বর কেন্দ্র থেকে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন স্বপন দাশগুপ্ত। নির্বাচনে তিনি পরাজিতও। বিধানসভা ভােটে হারার ঠিক একমাসের মাথায় ফের রাজ্যসভার সাংসদ মনােনীত হলেন স্বপন দাশগুপ্ত। মঙ্গলবার এ বিষয়ে কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

উল্লেখ্য, ২০১৬ সালের এপ্রিল মাসে রাজ্যসভার মনােনীত সাংসদ হিসেবে শপথ নিয়েছিলেন স্বপন দাশগুপ্ত। বিধানসভা ভােটে মার্চ মাসে প্রার্থী হিসেবে নাম ঘােষণার পর বিতর্ক শুরু হয়। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র টুইটারে অভিযােগ তুলেছিলেন সংসদীয় আইন ভেঙে বিধানসভা ভােটে প্রার্থী হয়েছেন স্বপন। 

এক্ষেত্রে সংবিধানের দশম তফসিলকে হাতিয়ার করেন মহুয়া। বলেন, রাজ্যসভার কোনও মনােনীত সদস্য শপথ গ্রহণ করার ছ’মাস পরে কোনও রাজনৈতিক দলে যােগ দেন, তাহলে তার সাংসদ পদ বাতিল হয়ে যাবে। 

এই নিয়ে বিতর্ক উঠতেই তড়িঘড়ি সাংসদ পদে ইস্তফা দেন স্বপনবাবু। বিধানসভা ভােটের ফল প্রকাশে একমাসের মাথায় ফের সংসদের উচ্চ কক্ষে তাকে মনােনীত করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের সুপারিশে রাষ্ট্রপতি রাজ্যসভায় ১২ জনকে মনােনীত করতে পারেন।