হরিচাঁদ ঠাকুরের জন্মদিনে ছুটি দেবে রাজ্য

পঞ্চানন বর্মা, বীরসা মুণ্ডার জন্মদিনে আগেই ছুটি ঘােষণা করেছিল রাজ্য সরকার। মতুয়াদের দাবি ছিল, হরিচাঁদ ঠাকুরের জন্মতিথিতে ছুটি।

Written by SNS Kolkata | December 10, 2020 2:08 am

মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

পঞ্চানন বর্মা, বীরসা মুণ্ডার জন্মদিনে আগেই ছুটি ঘােষণা করেছিল রাজ্য সরকার। মতুয়াদের দাবি ছিল, হরিচাঁদ ঠাকুরের জন্মতিথিতে ছুটি। বুধবার বনগাঁর গােপালনগরের সভায় এসে সেই দাবি মেনে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মমতা বলেন, প্রতি বছর মধুকৃষ্ণ ত্রয়োদশীতে। হরিচাঁদ ঠাকুরের জন্মদিন পালিত হয়। তবে বছরে কোন দিন এই তিথি পড়ছে তা জানিয়ে দিতে হবে আগে থেকে। সাধারণত নতুন বছর শুরুর ছ’মাস আগে সরকারি ছুটির দিন নির্দিষ্ট করে ক্যালেন্ডার তৈরি করা হয়।

তখনই হরিচাঁদ ঠাকুরের জন্মদিনটির কথা জানিয়ে । দেওয়ার আবেদন রাখেন মমতা। হরিচাঁদ-গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের কাজ শুরু হলেও তার নির্মাণ কাজের অগ্রগতি নিয়ে ক্ষোভ ছিল মতুয়াদের মধ্যে। সেকথা কানে যায় মুখ্যমন্ত্রীর। সেই প্রসঙ্গে বিজপিকে কটাক্ষ করে এদিন মমতা বলেন, আমরা কথা দিলে কথা রাখি। ভােটের সময় বড় বড় কথা বলে পরে পালিয়ে যাই না। মমতার আশ্বাস, হরিচাঁদ-গুরুচাদ বিশ্ববিদ্যালয়ের কাজ যত দ্রুত সম্ভব শেষ করা হবে ।

মতুয়াদের দাবি মেনে হরিচাঁদ ঠাকুর ও গুরুচাদ ঠাকুরের জীবনী ও তাদের বাণীকে অন্তর্ভুক্ত করার দাবি মেনে নেওয়া হয়েছে, সেকথাও স্মরণ করিয়ে দেন মুখ্যমন্ত্রী।