ভায়ালে অবশিষ্ট টিকার অপচয় বন্ধে নির্দেশ রাজ্যের

স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান, ভায়ালের অবশিষ্ট টিকা কোনওভাবেই দেওয়া যাবে না। বিজ্ঞানসম্মতভাবেই অবশিষ্ট ভ্যাকসিন ব্যবহার করা হবে।

Written by SNS Kolkata | January 19, 2021 10:56 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

করােনা টিকার অপচয় রুখতে কড়া নির্দেশ জারি করল রাজ্য সরকার। ভায়ালে থাকা টিকার একবিন্দুও নষ্ট করা যাবে না। এই মর্মে রাজ্য স্বাস্থ্য দফতর থেকে ইতিমধ্যেই নির্দেশ পাঠানাে হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।

গত শনিবার থেকে রাজ্যে টিকাকরন শুরু হয়েছে। প্রতিটি ভায়ালে ৫ মিলিলিটার করে টিকা রয়েছে। প্রতিটি ডােজে এক একজনকে ০.৫ মিলিলিটার করে টিকা দেওয়া দেওয়া হচ্ছে। সেই হিসেবে প্রতিটি ভায়াল থেকে দশ জনকে টিকা দেওয়া যাবে। সেই মর্মে নির্দেশও এসেছিল স্বাস্থ্য দফতরের তরফে।

কিন্তু দেখা যাচ্ছে ভায়াল পিছু দশজনকে টিকা দেওয়ার পরেও অবশিষ্ট থেকে যাচ্ছে করােনার ভ্যাকসিন। সেই কারণে ফাপড়ে পড়েছেন টিকাদাতারা। এই ঘটনার পরই স্বাস্থ্য দফতর থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, দশজনকে টিকা দেওয়ার পরেও যদি ভায়ালে কিছু ভ্যাকসিন বেঁচে যায়, তাহলে তা নষ্ট করা যাবে না।

স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান, ভায়ালের অবশিষ্ট টিকা কোনওভাবেই দেওয়া যাবে না। বিজ্ঞানসম্মতভাবেই অবশিষ্ট ভ্যাকসিন ব্যবহার করা হবে। এদিকে সােমবারও রাজ্যজুড়ে হয়েছে টিকাকরণের কাজ। আজ মঙ্গলবার, বৃহস্পতি এবং শুক্রবারও টিকা দেওয়ার কাজ চলবে। প্রথম পর্যায়ে ২০,৭০০ জনকে টিকা দেওয়ার লক্ষ্য মাত্রা রয়েছে। প্রথম দিনে যাঁরা টিকা নিয়েছিলেন, তারা সকলেই সুস্থ আছেন বলে জানা গিয়েছে।