রাজীবের খোঁজে এবার ভিন রাজ্যে পাড়ি সিবিআইয়ের, হানা ভবানী ভবনেও

সারদা মামলায় রাজ্যের গােয়েন্দা প্রধানকে গ্রেফতারের উদ্দেশ্যে টানা তিনদিন ধরে আদাজল খেয়ে তল্লাশি চালাচ্ছে সিবিআই।

Written by SNS Kolkata | September 22, 2019 2:24 pm

রাজীব কুমার (File Photo: IANS)

সারদা মামলায় রাজ্যের গােয়েন্দা প্রধানকে গ্রেফতারের উদ্দেশ্যে টানা তিনদিন ধরে আদাজল খেয়ে তল্লাশি চালাচ্ছে সিবিআই। কিন্তু শনিবার সন্ধ্যা পর্যন্ত রাজীব কুমারের কোনও সন্ধান পায়নি কেন্দ্রীয় তদন্তকারি সংস্থার গােয়েন্দারা।

যদিও হাল ছাড়তে নারাজ সিবিআইয়ের আধিকারিকরা। রাজ্যের গােয়েন্দা প্রধান প্রাক্তন নগরপাল রাজীব কুমারকে নিজেদের জাল পুড়তে এদিকে যেমন আইনি লড়াই লড়ছে কেন্দ্রীয় সংস্থার তদন্তকারি তেমনি প্রাক্তন পুলিশ কমিশনারের খোঁজে শহর, শহরতলি ঘড়িয়ে এবার ভিন রাজ্যে পাড়ি দিল তারা।

সূত্রের খবর শনিবার উত্তর প্রদেশে রাজীব কুমারের পৈতৃক বাড়িতে যান সিবিআইয়ের তদন্তকারীরা পাশাপাশি এদিন নজিরবিহীন ভাবে রাজীব কুমারের খোঁজে ভবানী ভবনে পৌঁছে যান সিবিআই আধিকারিকা।

প্রসঙ্গত, রাজীব কুমারের খোঁজে দিল্লি থেকে সম্প্রতি শহরে এসেছে ছয় জনের একটি বিশেষ গােয়েন্দা দল। এদিন দুপুরে তারাই সল্টলেকে সিবিআইয়ের দফতর সিজিও কমপ্লেক্স থেকে বেরিয়ে সােজা পৌঁছে যায় ভবানী ভবনে। তদন্তকারীরা রিসেপশনে জিজ্ঞেস করেন এডিজি সিআইডি কোথায়? এরপরে সটান তিন তলায় সিআইডির সদর দফতরে উঠে যান তারা। অভিযােগ, প্রােটোকল অনুযায়ী আধিকারিকদের অনুমতি না নিয়েই ভিতরে প্রবেশ করে সিবিআই-এর দলটি। যা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

সূত্রের খবর, প্রায় এক ঘণ্টা সেখানে কাটানাের পর কার্যত খালি হাতেই তাদের বেরিয়ে যেতে হয়। সূত্রের আরও খবর ভবানীভবনে পুলিশ আধিকারিকদের কাছ থেকে রাজীব কুমারের সম্পর্কে খোঁজখবর নেন সিবিআইয়ের আধিকারিকেরা। রাজীব কুমার কোন কোন ব্যবহার কছে সেই বিষয়েও খোঁজখবর নেন। কিন্তু বিস্তারিত কোনও তথ্যই পাওয়া যায়নি ভবানীভবনের আধিকারিকদের কাছ থেকে বলে সূত্রের খবর। আর এরপরেই সিবিআই আধিকারিকরা আইজি র‍্যাংকের এক অফিসারকে নােটিশ ধরান। যেখানে বলা হয়েছে যে দ্রুত রাজীব কুমারকে সিবিআই গােয়েন্দাদের মুখােমুখি হতে হবে।

একইসঙ্গে রাজীব কুমারের বর্তমান অবস্থান নিয়ে সমস্ত তথ্য সিবিআইকে দেওয়ার জন্যেও বলা হয়। প্রকাশ রাজীব কুমারের খোঁজ পেতে তৎপর সিবিআই এদিন সকালেই উত্তরপ্রদেশের চন্দৌলিতে রাজীবের বাড়িতে পৌঁছে যায়। নিজের বাড়িতেই প্রাক্তন পুলিশ কমিশনার আত্মগােপন করেছেন কি না তা জানার জন্যেই সেখানে যাওয়া হয় বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সুত্রে খবর।

তদন্তকারীরা জানিয়েছেন, সেখানে রাজ্যের গােয়েন্দা প্রধানের খোঁজ মেলেনি। তারপরই সিজিও কমপ্লেক্স থেকে একটি দল রওনা দেয় ভবানী ভবনের উদ্দেশ্যে। ভবানী ভকন সূত্রে খবর, রিসেপশনে দায়িত্ব প্রাপ্ত এএসআই সিবিআই দলের কাছে জানতে চান, কোথায় যাবেন সিবিআইয়ের অফিসাররা জানান আইজি পদমর্যাদার অফিসারের সঙ্গে দেখা করতে চান তারা। ওই এএসআই বলেন তিনি এ বিষয়ে কিছু জানেন না।

এরপর সিবিআইয়ের গােয়েন্দারা প্রশ্ন করেন কোন ফ্লোরে সিআইডির দফতর। তারপর ভিআইপি লিফটে চেপে সােজা সিআইডির দফতরে পৌঁছে যায় ওই দল। এদিকে, শুক্রবার রাতভর লেকটাউন-সহ একাধিক এলাকায় কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারে খোঁজ করেন তদন্তকারীরা। পাশাপাশি এদিন পূজালির এক বেসরকারি হাসপাতালেও রাজীবের খোঁজে হানা দেয় সিবিআই।

অন্যদিকে, রাজ্যের গােয়েন্দা প্রধানের সন্ধান পেতে ইতিমধ্যে তার আপ্ত সহায়ক (পিএ) শুভম চ্যাটার্জিকে তলব করা হয়েছে। এছাড়াও তলব করা হয়েছে রাজীবের দু’জন নিরাপত্তারক্ষী এবং ট্রাভেল এজেন্টকে। এদিনই তাদের হাজিরা কথা ছিল সিজিওতে। যদিও এদিন কেউই হাজিরা দেননি।

সিবিআই সুত্রে খবর, রাজীব কুমার শুধু নিজের ফোন লােকেশন বাউন্স কাচ্ছে না তার সাথে সাথেই নিজেও ঘন ঘন স্থান পরিবর্তন করেছেন তাই তার ঘনিষ্ঠদের ফোনের টাওয়ার লােকেশন ধরেই, বর্তমানে তদন্ত এগিয়ে নিয়ে যাচ্ছেন তদন্তকারীরা। এছাড়া বিভিন্ন গােপন সুত্রে যে তথ্য তাদের কাছে আসছে, তার ভিত্তিতেও রাজীবের খোঁজ করেছেন সিবিআইয়ের গােয়েন্দারা।