দেশের সেরার শিরােপা পেল সাঁওতালডিহি, প্রথম দশের মধ্যে বক্রেশ্বর, শুভেচ্ছা মমতার

বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে দেশের মধ্যে সেরা তাপবিদ্যুৎ কেন্দ্রের শিরােপা অর্জন করেছে সাঁওতালডিহি তাপনি তাপবিদ্যুৎ কেন্দ্র।

Written by SNS Kolkata | September 24, 2021 6:29 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়. (Photo: IANS)

বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে দেশের মধ্যে সেরা তাপবিদ্যুৎ কেন্দ্রের শিরােপা অর্জন করেছে সাঁওতালডিহি তাপনি হ কেন্দ্র। প্রথম দশের মধ্যে রয়েছে বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্র। এই কৃতিত্বের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুভেচ্ছা জানালেন।

বৃহস্পতিবার টুইট করে তিনি বলেন, ‘ওয়েস্ট বেঙ্গল পাওয়ার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের অধীনে থাকা সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র চলতি বছর এপ্রিল থেকে আগস্ট মাসের মধ্যে বিদ্যুৎ উৎপাদনে দেশের মধ্যে শীর্ষস্থান অধিকার করেছে দেশের সেরা ১০ তাপবিদ্যুৎ কেন্দ্রের মধ্যে রয়েছে বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্র।

এই কৃতিত্বের জন্য সবাইকে শুভেচ্ছা জানাই। ১৯৭৪ সালে পুরুলিয়ার রঘুনাথ ব্লকে ২ নম্বর জাতীয় সড়কের উপরে সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু হয় ওই সাঁওতালডিহি কেন্দ্রে ৪টি ইউনিট বন্ধ হয়ে যায় ২০০৯ সালে।

বর্তমানে কেন্দ্রের দু’টি ইউনিট থেকে ৫০০ মেগাওয়াট করে বছরে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। ২০০০ সালে বীরভূমের বক্রেশ্বর বদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু হয়। এই কেন্দ্রের ৫ টি ইউনিটে বার্ষিক বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ১০৫০ মেগাওয়াট।

পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন নিগমের অন্তর্গত সাঁওতালড়ি তাপবিদ্যুত কেন্দ্র রাজ্যের মধ্যে অন্যতম প্রাচীন বিদ্যুৎ উৎপাদন কারখানা। বর্তমানে দুটি ইউনিটে মােট পাঁচশ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয় এখানে।

চলতি মাসে কেন্দ্রীয় সরকারের বিদ্যুৎ মন্ত্রক সারা দেশের বিদ্যুৎ উৎপাদন কারখানাগুলি নিয়ে একটি সমীক্ষা করে। তাতে দেখা যায় এপ্রিল থেকে আগস্ট এই পাঁচ মাসে ধারাবাহিকভাবে ৯২.৮ শতাংশ হারে বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়েছে।