রাজীব কুমারের আগাম জামিনের আবেদন নাকচ

হাইকোর্টের পর এবার জেলা আদালতেও রাজীব কুমারের আগাম জামিনের আবেদন নাকচ হয়ে গেল।

Written by SNS New Delhi | September 18, 2019 11:33 am

রাজীব কুমার (File Photo: IANS)

অস্বস্তি যেন কোনও মতেই কাটছে না কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমারের। হাইকোর্টের পর এবার জেলা আদালতেও তার আগাম জামিনের আবেদন নাকচ হয়ে গেল। সুত্রের খবর হাইকোর্টে রক্ষা কবজ উঠে যাওয়ার পর গ্রেফতার এড়াতে আবারও আদালতের দ্বারস্থ হন এই দুঁদে আইপিএস।

মঙ্গলবার বারাসতের বিশেষ আদালত ও তারপর জেলা আদালতে তিনি আগাম জামিনের আবেদন জানালেও মঞ্জুর না হওয়ায় বেজায় অস্বস্তিতে রাজীব কুমার । আদালতের তরফে জানিয়ে দেওয়া হয় এই আবেদন শােনার এক্তিয়ার তাদের নেই। ফলে সারদা কাণ্ডে সিবিআইয়ের গ্রেফতার এড়াতে আদালতের দ্বারস্থ হয়েও কার্যত খালি হাতে ফিরতে হল রাজীব কুমারকে।

আদালত সূত্রে খবর রাজীব কুমারের হয়ে আইনি লড়াই লড়ছেন দেবাশিস রায়, গােপাল হালদার, রাজীব ঝাঁ ও গৌরীশঙ্কর বল। সূত্রের খবর হাইকোর্টে ধাক্কা খাওয়ার পর বারাসত বিশেষ আদালতে পিটিশন দাখিলের প্রস্তুতি শুরু হয়। সােমবার সন্ধ্যায় জানা যায় মঙ্গলবারই জামিনের জন্য জেলা আদালতে মামলা উঠবে। সেই মত এদিন আইনজীবী গৌরীশঙ্কর বল জামিনের আবেদন করেন। কিন্তু বিচারক সঞ্জীব দারুকা জানিয়ে দেন এই আবেদন গ্রহন করতে পারবেন না। কারণ এক্তিয়ার নেই। আর বিচারকের এহেন মন্তব্যে চাঞ্চল্যের সৃষ্টি হয় আদালত চত্বরে।

কিন্তু রাজীবের আইনজীবীরা হাল না ছেড়ে জেলা জজ শব্বর রশিদির এজলাসে আবেদন করেন। বেলা বারােটা নাগাদ মামলা শােনেন বিচারপতি। আগাম জামিনের আবেদন জানানাে হলে প্রতিবাদ জানান সিবিআইয়ের আইনজীবীরা। উপরন্তু তারা জামিন অযােগ্য ধারায় ওয়ারেন্ট চান বলে আদালতকে জানান। এরপর বিচারপতি সবকিছু বিবেচনা করে জানিয়ে দেন, ওই নথি দেখে কিছু রায় দেওয়া যাবে না। ফলে দ্বিতীয়ার্ধেই হবে শুনানি বলে দু’পক্ষের আইনজীবীদের জানিয়ে দেয় আদালত। যদিও শেষ পর্যন্ত রাজীব কুমারের আগাম জামিনের আবেদন ফিরিয়ে দেয় বিশেষ আদালত। বিচারপতি সব্বর রশিদি স্পষ্ট জানিয়ে দেন, এই মামলায় জামিন দেওয়ার উপযুক্ত ফোরাম জেলা আদালত নয়।