নিম্নচাপের হাত ধরে দক্ষিণবঙ্গে প্রবেশ করছে বর্ষা

শনিবার থেকে টানা দু’দিন বৃষ্টিপাত হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Written by SNS Kolkata | June 22, 2019 11:47 am

প্রতীকী ছবি (Photo: iStock)

প্রতীক্ষার অবসান, শুক্রবার নিম্নচাপের হাত ধরে দক্ষিণবঙ্গে প্রবেশ করল বর্যা। শনিবার থেকে টানা দু’দিন বৃষ্টিপাত হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

জুন মাসের প্রথম সপ্তাহেই সাধারণত দক্ষিণবঙ্গে প্রবেশ করে বর্ষা। চলতি বছরে প্রায় ২ সপ্তাহ দেরিতে রাজ্যে প্রবেশ করল মৌসুমি অক্ষরেখা। শুক্রবার দুপুর সাড়ে বারােটা নাগাদ আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানাে হয়, দক্ষিণবঙ্গে প্রবেশ করেছে বর্ষা।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, মৌসুমি অক্ষরেখাটি ওড়িশা, ছত্রিশগড়, ঝাড়খন্ড, জামসেদপুর, আসানসােল হয়ে নেপালের দিকে অভিমুখ বদলেছে। পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমান ছাড়া শুক্রবার বিকেলের মধ্যেই দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বর্যা প্রবেশ করে। শুক্রবার রাতের মধ্যেই এই জেলাগুলিতেও মৌসুমি বায়ু প্রবেশ করবে বলে জানা গেছে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস জানান, বঙ্গোপসাগরের ওপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যার দরুন বাংলায় প্রবেশ করেছে বর্ষা। আগামী দু’দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি। উল্লেখযােগ্যভাবে উত্তরবঙ্গে ইতিমধ্যেই প্রবেশ করেছে বর্ষা।

শুক্রবার সকাল থেকেই শহরের আকাশ ছিল মেঘলা। বেলা গড়াতেই বৃষ্টিপাত শুরু হয়। কলকাতার পাশাপাশি জেলাগুলিতেও বৃষ্টি হয় এদিন। বৃষ্টিপাতের জেরে স্বস্তি কিছুটা ফিরলেও অস্বস্তি বাড়াচ্ছে আপেক্ষিক আর্দ্রতা। এদিন শহরের বাতাসে সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ। স্বাভাবিকভাবেই বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকার দরুন গুমােট ভাব বজায় রয়েছে।