রবীন্দ্রনাথ মুক্ত পরিবেশ চাইতেন, বিশ্বভারতীতে পাঁচিল চাই না: মমতা

সোমবার পৌষমেলার মাঠে পাঁচিল তোলা নিয়ে সরগরম ছিল রাজনীতি। এই ইস্যুতে টুইট করার পর মুখ্যমন্ত্রীকে ফোনও করেন রাজ্যপাল জগদীপ ধনকড়।

Written by SNS Kolkata | August 18, 2020 2:04 pm

পৌষমেলার মাঠে পাঁচিল তোলা নিয়ে সরগরম ছিল রাজনীতি। (File Photo: IANS)

সোমবার পৌষমেলার মাঠে পাঁচিল তোলা নিয়ে সরগরম ছিল রাজনীতি। এই ইস্যুতে টুইট করার পর মুখ্যমন্ত্রীকে ফোনও করেন রাজ্যপাল জগদীপ ধনকড়।

সোমবার নবান্নে সেই প্রসঙ্গ তুলে মমতা বলেন, বিশ্বভারতীর বিষয়টি কেন্দ্রীয় সরকারের এক্তিয়ারের মধ্যে পড়ে। তবে রবীন্দ্রনাথ মুক্ত পরিবেশে শিক্ষার কথা বলে এসেছেন। খোলা হাওয়ায়, গাছের তলায়, পাখির ডাক শুনতে শুনতে পাঠদানের প্রবর্তন করেছিলেন শান্তিনিকেতনে। তাই বিশ্বভারতীতে পাঁচিল তোলা হোক, সেটা আমি চাই না। এতে রবীন্দ্রনাথের বিশ্বভারতীর মহিমা, ঐতিহ্য নষ্ট হবে।

সোমবার নবান্নে সাংবাদিক সম্মেলনে একথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, আমি যতদূর শুনেছি মেলার মাঠে পাঁচিল তোলা হচ্ছিল এবং সেখানে বহিরাগতরা পাহারায় ছিলেন।

এই বিষয়টি স্থানীয় মানুষ এবং বিশ্বভারতীর পড়ুয়ারা মেনে নিতে পারেনি। তাই তারা সেটা ভাঙচুর করেছে। তবে কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে কর্তৃপক্ষ না চাইলে পুলিশ সেই ক্যাম্পাসে ঢুকে হস্তক্ষেপ করতে পারে না। আর বিশ্বভারতী তো কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান।

মুখ্যমন্ত্রী জানান, তবে পরিস্থিতির সাপেক্ষে আমি বিশ্বভারতীর উপাচার্যকে অনুরোধ জানিয়েছি বীরভূমের জেলাশাসক, পুলিশ সুপারকে সঙ্গে নিয়ে স্থানীয় মানুষের প্রতিনিধি এবং বিশ্বভারতীর পড়ুয়াদের সঙ্গে নিয়ে বিষয়টি মিটিয়ে ফেলতে।