রাজ্যের ভোটার তালিকা প্রকাশ

৩ কোটি ৭৩ লক্ষ ৩১ হাজার ৬৫৭ জন পুরুষ, ৩ কোটি ৫৯ লক্ষ ৭৩ জন মহিলা এবং ১ হাজার ৫৩৭ জন তৃতীয় লিঙ্গের ভোটারের নাম ছিল। ভোটার পিছু মহিলা ভোটারের সংখ্যা ছিল ৯৬২।

Written by SNS Kolkata | January 6, 2022 8:02 pm

A polling official applies indelible phosphorus ink on the fore finger of a voter. (File Photo: IANS)

বুধবার পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিক রাজ্যের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করল ২০২২ সালের সংশোধিত চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী রাজ্যের ২৯৪টি বিধানসভা কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ৭ কোটি ৪৩ লক্ষ ৮১০ জন।

তার মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৩ কোটি ৭৮ লক্ষ ৩৫১। মহিলা ভোটারের সংখ্যা ৩ কোটি ৬৪ লক্ষ ৯৮ হাজার ৮১৭। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১ হাজার ৬৪২ জন।

কয়েক মাস আগেই খসড়া ভোটার তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন প্রয়োজনীয় সংযোজন- বিয়োজনের কাজ শুরু করার কথা ঘোষণা করেছিল।

খসড়া ভোটার তালিকায় রাজ্যের প্রায় ৭৯ হাজার বুথে মোট ৭ কোটি ৩২ লক্ষ ৩৩ হাজার ২৬৭ জন ভোটারের নাম নথিভুক্ত হয়েছিল।

তার মধ্যে ৩ কোটি ৭৩ লক্ষ ৩১ হাজার ৬৫৭ জন পুরুষ, ৩ কোটি ৫৯ লক্ষ ৭৩ জন মহিলা এবং ১ হাজার ৫৩৭ জন তৃতীয় লিঙ্গের ভোটারের নাম ছিল। ভোটার পিছু মহিলা ভোটারের সংখ্যা ছিল ৯৬২। চূড়ান্ত ভোটার তালিকায় তা বেড়ে হয়েছে ৯৬৬।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিরবচ্ছিন্ন ভাবে ভোটার তালিকা সংশোধনের কাজ চলবে। কোনও নাগরিকের নাম বাদ পড়লে তিনি কমিশন-নির্দিষ্ট টোল ফ্রি নম্বরে অভিযোগ জানাতে পারবেন।