কাটমানি ফেরতের দাবিতে বিক্ষোভ বহরমপুরে

কাটমানি ফেরতের দাবিতে মঙ্গলবার মুর্শিদাবাদের বহরমপুর থানার চুয়াপুরে বিক্ষোভ দেখালেন এলাকার মানুষ।

Written by SNS Berhampore | June 26, 2019 1:46 pm

কাট্মানি কেলেঙ্কারি নিয়ে বিক্ষোভ (Photo: IANS)

কাটমানি ফেরতের দাবিতে মঙ্গলবার মুর্শিদাবাদের বহরমপুর থানার চুয়াপুরে বিক্ষোভ দেখালেন এলাকার মানুষ। ভাকুড়ি-১ গ্রামপঞ্চায়েতের প্রাক্তন সদস্য বাচ্চু সাউয়ের বাড়ির সামনে বিক্ষোভ দেখান স্থানীয় তালবাগানপাড়া এলাকার বাসিন্দারা।

বিক্ষোভকারীদের দাবি, বাড়ি পাইয়ে দেওয়ার নাম করে বাচ্চু সাউ তাদের কাছ থেকে মােটা অঙ্কের টাকা কাটমানি নিলেও, তাদের কাউকে বাড়ি পাইয়ে দেননি। যে টাকাটা নিয়েছেন, সেটাও তিনি আর ফেরত দিতে চাইছেন না। হয় বাড়ি তৈরি করে দাও, আর তা না হলে টাকা ফেরত দাও, এই দাবিকে সামনে রেখে দীর্ঘক্ষণ তার বাড়ির সামনে বিক্ষোভ দেখান মানুষজন।

যদিও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযােগ অস্বীকার করেছে বাচ্চুবাবু। ভাকুড়ি-১ গ্রামপঞ্চায়েতের মধ্যেই পড়ে তালবাগানপাড়া গ্রামসংসদ। কংগ্রেস প্রতীকে নির্বাচিত হয়ে দীর্ঘদিন এই গ্রামসংসদের সদস্য ছিলেন বাচ্চু সাউ।

গত পঞ্চায়েত নির্বাচনের আগে তিনি শিবির বদল করে তৃণমূল কংগ্রেসে যােগ দিলেও, তৃণমূল কংগ্রেস তাঁকে আর প্রার্থী করেনি। দীর্ঘ এক দশকের বেশি সময় তালবাগানপাড়া গ্রামসংসদের সদস্য থাকাকালীন তিনি বাড়ি তৈরি করে দেওয়ার নাম করে বেশ কিছু মানুষের কাছ থেকে টাকা নিলেও, তাদের বাড়ি তৈরি করে দেননি বলে অভিযােগ।

তাঁর বাড়ির সামনে বিক্ষোভরত দুলাল শেখ, সুরােজ শেখ প্রমুখ আজ এমনই অভিযােগ করেন। তারা বলেন, বাড়ি পাইয়ে দেওয়ার নাম করে উনি আমাদের কারও কাছ থেকে ৪০ হাজার, আবার কারও কাছ থেকে ২৫ হাজার টাকা করে নিয়েছে। কিন্তু আজ পর্যন্ত আমাদের বাড়ি পাইয়ে দিতে পারেননি। বার বার টাকা চেয়েও, সেই টাকা উনি ফেরত দেননি। বাধ্য হয়ে আজ আমরা বিক্ষোভ দেখালাম। হয় আমাদের টাকা ফেরত দিক, আর না হয় বাড়ি তৈরি করে দিক।

তাঁর বিরুদ্ধে ওঠা অভিযােগ অস্বীকার করে বাচ্চু সাউ বলেন, বাড়ি তৈরির টাকা প্রত্যেকের নিজস্ব অ্যাকাউন্টে এসেছে। সেই টাকা তারা একাউন্ট থেকে তুলে বাড়ি তৈরি করেছে। এখানে টাকা নেওয়ার কোনও প্রশ্নই নেই। পুরােপুরি মিথ্যা অভিযােগ করা হচ্ছে। আমি দীর্ঘদিন সদস্য থাকাকালীন শুধু তালবাগানপাড়া নয়, ভাকুড়ি-১ গ্রামপঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকার মানুষের উপকার করেছি। যারা আজ আমার নামে অভিযােগ করছে, তাদেরও উপকার করেছি। এরপরেও যদি আবার তারা কখনও বিপদে পড়ে, আবার তাদের উপকার করব। কারও মদতে বা উস্কানিতে আজ তারা পরিকল্পিতভাবে আমার বাড়ির সমানে বিক্ষোভ দেখিয়েছে।