সৌমিত্রর শরীরে প্লাজমা থেরাপি

করােনা আক্রান্ত বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শরীরে প্লাজমা থেরাপির প্রয়ােগ করা হয়েছে বলে হাসপাতাল সূত্রের খবর।

Written by SNS Kolkata | October 12, 2020 12:49 pm

সৌমিত্র চ্যাটার্জি (File Photo: IANS)

করােনা আক্রান্ত বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শরীরে প্লাজমা থেরাপির প্রয়ােগ করা হয়েছে বলে হাসপাতাল সূত্রের খবর। যদিও তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা অনেকটাই কম রয়েছে বলে সূত্র মারফত খবর। হাসপাতাল সূত্রের খবর শনিবার বিশেষজ্ঞ চিকিৎসকরা তাঁর শরীরে প্লাজমা থেরাপি প্রয়ােগের পরামর্শ দেন। 

তারপরই সৌমিত্রবাবুর শরীরে কনভালসেন্ট প্লাজমা থেরাপির প্রয়ােগ করা হয়েছে বলে জানা গিয়েছে। যদিও এই প্লাজমা থেরাপি তাঁর শরীরে কতটা কাজ করছে সেটা এখন পর্যন্ত জানা যায়নি। এছাড়া শনিবারই সৌমিত্রবাবুর সিটি স্ক্যান করা হয়েছে। কিন্তু সিটি স্ক্যান রিপাের্টে তেমন কিছু পাওয়া যায়নি। 

তবে সৌমিত্র চট্টোপাধ্যায় শারীরিক ভাবে অস্থির রয়েছেন বলে জানা গিয়েছে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় ‘করােনা এনসেফ্যালাইটিস’। এই ধরনের করােনা রােগী মাঝে মধ্যেই খুব উত্তেজিত হয়ে পড়েন। সৌমিত্রবাবুর এই সময় মস্তিকের এমআরআই করা প্রয়ােজন আছে বলে মনে করছেন চিকিৎসকরা। কিন্তু সৌমিত্রবাবুর শরীরে কিছু শারীরিক সমস্যা থাকার কারণে তা করা সম্ভব হচ্ছে না বলে জানা গিয়েছে। 

এছাড়া সৌমিত্রবাবুর প্রতিদিন প্রায় ১০ লিটার অক্সিজেন লাগছে। তাঁকে ২৪ ঘণ্টাই চিকিৎসকদের কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানা গিয়েছে। সর্বক্ষণই তাঁর পাশে থাকছে একজন চিকিৎসক। সর্বক্ষণ অভিনেতার শারীরিক প্যারামিটার ওঠানামার উপর নজর রাখা হচ্ছে। সৌমিত্রবাবুর বেশ কিছু শারীরিক পরীক্ষা করা হয়েছে। এই পরীক্ষার রিপাের্ট আসার পরেই পরবর্তী সিদ্ধান্ত নিতে পারবেন চিকিৎসকরা। সৌমিত্রবাবু স্বাভাবিক ঘুমােচ্ছেন ঠিকই কিন্তু তাঁর খিদে একদম নেই।

প্রসঙ্গত উল্লেখ্য ৫ অক্টোবর সৌমিত্রবাবুর করােনা পরীক্ষা হয়। ৬ অক্টোবর সকালে তিনি বেলভিউ হাসপাতালে ভর্তি হন। সৌমিত্রবাবু অনেক দিন ধরেই শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন। ২০০৬ সাল থেকে তিনি সিওপিডিতে আক্রান্ত। গত বছর তাঁর নিউমােনিয়ার সংক্রমণ ধরা পড়েছিল। প্রবল শ্বাসকষ্ট নিয়ে তাঁকে রুবি জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছিল। 

এমনিতেই করােনা সংক্রমণ বৃদ্ধদের জন্য বেশি ঝুঁকির। তার উপর সৌমিত্রবাবুর অনেকগুলি কো মবিডিটি রয়েছে। তাই তাঁর শারীরিক অবস্থা নিয়ে যথেষ্ট চিন্তিত চিকিৎসক মহল। সুস্থ হয়ে বাড়ি ফিরুক সৌমিত্র চাইছেন সবাই।