আজ রাজ্য বাজেট পেশ করবেন পার্থ

মন্ত্রিসভার বৈঠক শেষ করে আজ, বুধবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করবেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Written by SNS Kolkata | July 7, 2021 1:54 pm

পার্থ চট্টোপাধ্যায়। (File Photo: IANS)

মন্ত্রিসভার বৈঠক শেষ করে আজ, বুধবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করবেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন দুপুর ১:৩০ মিনিটে রাজ্য মন্ত্রিসভার বৈঠক ডাকা হয়েছে। সেই বৈঠক শেষ হওয়ার পর বিধানসভা কক্ষে গিয়ে বাজেট বক্তৃতা শুরু করবেন শিল্পমন্ত্রী। 

চলতি বছর বিধানসভা ভােট ছিল। সেকারণে অন্তর্বর্তী বাজেট পেশ করেছিল রাজ্য সরকার। অর্থমন্ত্রী অমিত মিত্রর অসুস্থতার কারণে উপস্থিত হতে পারেননি। তার পরিবর্তে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অন্তর্বর্তী বাজেট পেশ করেছিলেন। 

সাংবিধানিক রীতি বলছে, অর্থমন্ত্রীর বদলে মুখ্যমন্ত্রী কিংবা যেকোনও মন্ত্রী বাজেট পেশ করতেই পারেন। কিন্তু সেক্ষেত্রে রাজ্যপালের অনুমতি নেওয়া জরুরি। বিধানসভা সূত্রে জানা গিয়েছে, সেই অনুমতি মিলেছে। 

রাজ্যের অর্থমন্ত্রী পদে রয়েছেন অমিত মিত্র। তিনি অসুস্থ রয়েছেন। সেই কারণে তাঁর পরিবর্তে পার্থ চট্টোপাধ্যায় বাজেট পেশ করবেন, যদিও বাজেটটি তৈরি করে দেবেন অর্থমন্ত্রী।

এবারের বাজেটে রাজ্যের সামগ্রিক উন্নয়নের ওপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার জোর দেবে বলে মনে করা হচ্ছে। মঙ্গলবারই বিধানসভায় বিধান পরিষদীয় বিল পাশ হয়েছে। 

তৃতীয়বার রাজ্যের ক্ষমতায় আসার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেসব বিষয়ের ওপর গুরুত্ব আরােপ করেছিলেন রাজ্যের উন্নয়নকে ত্বরান্বিত করতে, এদিনের বাজেটে সেই দিশা থাকবে বলে মনে করা হচ্ছে। 

মহিলা ভাতা, কৃষক অনুদান, পড়ুয়াদের ঋণ— এইসব বিষয়কে বিশেষ প্রাধান্য দেওয়া হবে বলে মনে করা হচ্ছে রাজ্য বাজেটে। সেই সঙ্গে করােনা আবহে অনলাইনে পড়াশােনা চলছে। সেকথা মাথায় রেখে বাজেটে অর্থ সংস্থান হতে পারে। 

তবে, আয়ের সংস্থান কিভাবে হয় সেদিকেও খেয়াল থাকবে আমজনতার। সাধারণ মানুষের ওপর বােঝা চাপানাের দিকে মমতার সরকার কোনওভাবেই ঝুঁকবে না। কারণ, করােনা আবহে মানুষের আর্থিক অবস্থা সঙ্কটে। ফলে তাদের পাশে দাঁড়াতে নিশ্চয়ই এমন কিছু সংস্থান বাজেটে থাকবে যাতে করে আমজনতার পাশাপাশি পরিযায়ী শ্রমিকরা উপকৃত হন। এবারের বাজেট আমজনতার স্বার্থে এমনটাই মনে করা হচ্ছে।