রাজ্যে একজোড়া প্রকল্পের উদ্বোধন, বাংলায় বিনিয়ােগে আহ্বান মুখ্যমন্ত্রীর

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে বাংলা। রাজ্যে অনেক বিনিয়োগ আসছে। এরাফলে সমানতালে বাড়বে কর্মসংস্থানও।

Written by SNS New Delhi | September 24, 2020 5:23 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

বুধবার নবান্ন থেকে দুটি প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চামড়া জাতীয় পণ্য রফতানি ও তার গুনাগুন কীভাবে রক্ষা করা যায় এনিয়ে বানতলায় নতুন প্রকল্প শুরু হতে চলেছে, পাশাপাশি পূর্ব মেদিনীপুরে দিঘায় ২০০ মেগাওয়াটের একটি সৌরবিদ্যুৎ প্রকল্পেরও এদিন উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।

দিঘায় এই প্রকল্প ১২০০ কোটি টাকার। তবে এই প্রকল্পে ২০০ কোটি টাকা বিনিয়ােগ করবে রাজ্য সরকার। আর জার্মান সংস্থা কে এফ ডব্লিউ বিনিয়ােগ করছে ১০০ কোটি টাকা। এই প্রকল্পের কাজ প্রথম পর্যায় পেরিয়ে দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হয়েছে।

বানতলায় প্রকল্পের ৮০ শতাংশ অর্থ দেবে ইউরােপিয়ান ইউনিয়ন। শুধু তাই নয় মুখ্যমন্ত্রী বলেন, এই প্রকল্পের মাধ্যমে বাংলার ৫ লক্ষ যুবক যুবতীর কর্মসংস্থান হবে। ইতিমধ্যেই প্রশিক্ষণের জন্য ইতালি থেকে আনা হয়েছে বিশেষ মেশিন। এই প্রকল্পের ফলে ১ হাজার কোটি টাকা অর্থ ব্যয়ে নির্মিত বানতলায় বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ৮০ হাজার কোটি টাকা। 

মুখ্যমন্ত্রী আরও বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে বাংলা। রাজ্যে অনেক বিনিয়োগ আসছে। এরাফলে সমানতালে বাড়বে কর্মসংস্থানও। বিদেশি সংস্থাগুলিকে বাংলায় আমন্ত্রণ জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বাংলাই বিনিয়ােগের জন্য সবচেয়ে নিরাপদ জায়গা। আপনারা আসুন এবং বাংলায় বিনিয়ােগ করুন। সরকার সবরকম সাহায্য করবে।

এদিন এই প্রকল্পগুলি উদ্বোধনের পাশাপাশি রাজ্যের বর্তমান প্রকাশনাগুলি যেমন সবুজসাথী, সবুজশ্রী সহ প্রকল্পর কথা তুলে ধরেন। পরিবেশ রক্ষার কথা মাথায় রেখেও রাজ্য সরকার পরিবেশ বান্ধব বিভিন্ন প্রকল্পের কথা ভাবছে। 

রাজ্যে কর্মসংস্থান নেই প্রতিনিয়ত অভিযােগ তােলে বিরোধীরা। এনিয়ে রাজ্য সরকারকে কটাক্ষও করছেন তারা। এদিন মুখ্যমন্ত্রী, বিভিন্ন প্রকল্পের উদ্বোধন এবং আরও বিনিয়ােগ ও কর্মসংস্থান হবে একথা বলে পরােক্ষভাবে বিরােধীদেরই জবাব দিলেন মুখ্যমন্ত্রী বলে মলে করছে ওয়াকিবহাল মহল। রাজ্যে শিল্প আনতে একাধিকবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিদেশ সফর করেছেন। এবার তারই সেই সফরের সুফল বাংলা পেতে শুরু করছে বলে মনে করছেন সকলে।