২২ জানুয়ারি অর্ধ দিবস ছুটি কেন্দ্রের, রাজ্যে সম্প্রীতি মিছিলের অনুমতি হাইকোর্টের

Written by SNS January 18, 2024 5:06 pm

নিউ দিল্লি, ১৮ জানুয়ারি: আগামী ২২ জানুয়ারি রামমন্দিরের উদ্বোধনের দিন দেশজুড়ে অর্ধদিবস ছুটি ঘোষণা করল কেন্দ্র সরকার। ওই দিন কেন্দ্র সরকারের সমস্ত অফিসে হাফ ছুটি থাকবে। ছুটি থাকবে সব কেন্দ্রীয় প্রতিষ্ঠান ও কেন্দ্রীয় শিল্প প্রতিষ্ঠানেও। যাতে কেন্দ্রীয় সরকারি কর্মীরা সকলে রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান উদযাপন করতে পারেন। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং একথা ঘোষণা করেছেন। তিনি বলেন, ২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠা ও রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে মানুষের অভাবনীয় ভাবাবেগকে গুরুত্ব দিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে এই ঘোষিত ছুটির আঁচ রাজ্যে কেমন পড়বে সেটা নিয়ে ধোঁয়াশা রয়েছে। কারণ রাজ্য সরকার এই অনুষ্ঠানকে সরাসরি বিরোধিতা না করলেও ওই দিন সম্প্রীতি মিছিলের সিদ্ধান্ত নিয়েছে। শাসকদলের এই “সম্প্রীতি মিছিল”-এ বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী আপত্তি জানিয়ে আদালতে আবেদন করলেও কার্যত ধোঁপে টিকল না। তিনি এই উদযাপনে রাজ্যে হিংসা বৃদ্ধি ও আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কা প্রকাশ করে হাইকোর্ট আবেদন করেছিলেন। সেজন্য এই মিছিল স্থগিত করার আবেদন জানান। শুভেন্দুর সেই আশঙ্কা খারিজ করে দিল হাইকোর্ট। আজ বৃহস্পতিবার শাসক দলের এই “সম্প্রীতি মিছিল”-এর অনুমতি দিল হাইকোর্ট। রামমন্দির উদ্বোধনের দিন রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের যে আর্জি জানিয়েছিলেন শুভেন্দু, তা-ও খারিজ করে দিয়েছে আদালত। আদালত জানিয়েছে, কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন নেই।

তবে বৃহস্পতিবার মামলার শুনানিতে আদালত জানিয়েছে, সুশৃঙ্খল ভাবে মিছিল করতে হবে। ধর্মীয় ভাবাবেগে আঘাত করে কোন মন্তব্য করা যাবে না।  ফলে ওই দিন শাসক দলের নেতৃত্বে রাজ্য জুড়ে “সম্প্রীতি মিছিল” করা হবে এটাই স্বাভাবিক।

প্রসঙ্গত সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায় নাম না করে মোদির রামমন্দির উদ্বোধনের বিরোধিতা করেন। তিনি ইঙ্গিত দেন, মন্দির মসজিদ উদ্বোধন রাজনৈতিক নেতা ও শাসকের কাজ নয়। এই সব প্রতিষ্ঠান উদ্বোধনের দায়িত্ব সরকারের নয়। ধর্মীয় প্রতিষ্ঠান উদ্বোধনের দায়িত্ব ধর্মগুরু ও পুরোহিতদের। ফলে এই দিন রামমন্দির উদ্বোধনের সমর্থনে রাজ্য সরকার যে কোনও ইতিবাচক সাড়া দেবে না, এটাই স্বাভাবিক বলে মনে করছে রাজনৈতিক মহল।