৩১ আগস্ট পর্যন্ত রাজ্যে কোভিড বিধিনিষেধে এখনই নয় লােকাল ট্রেন, কমছে নাইট কারফিউ

মুখ্যমন্ত্রী ঘােষণা করলেন থিয়েটার হলও খােলা হােক কোভিড বিধি মেনে। এছাড়া সম্পূর্ণ করােনা বিধি মেনে সুইমিং পুল খােলার অনুমতিও দেওয়া হয়েছে।

Written by SNS Kolkata | August 13, 2021 11:52 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবিঃএসএনএস)

রাজোর কোভিড বিধিনিষেধের সময়সীমা বাড়ানাে হল ৩১ আগস্ট পর্যন্ত। আগের ঘােষণা অনুযায়ী, যে যে ক্ষেত্রে ছাড় ছিল তাই থাকছে। যদিও নাইট কারফিউ -এর সময়সীমা দু’ঘন্টা কমানাে হয়েছে। তবে লােকাল ট্রেন এখনই চালু করা হচ্ছে না।

বৃহস্পতিবার নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখামন্ত্রী বলেন, অনেকেই প্রশ্ন করছেন, লােকাল ট্রেন কেন চালু করা হচ্ছে না। জানি অনেকের কষ্ট হচ্ছে।

কিন্তু টিকাকরণ আরও একটু সম্পন্ন হলে ট্রেন চালানাের ঝুঁকি নিতে পারবে রাজা সরকার। মুখ্যমন্ত্রীর দাবি গ্রামেগঞ্জে টিকাকরণের গতি বাড়ানাে হয়েছে। ইতিমধ্যেই ৫০ শতাংশ টিকাকরণ হয়েছে।

দুই চব্বিশ পরগনা, বর্ধমান, নদীয়া ইত্যাদি যেসব লােকাল ট্রেন প্রতিদিন কলকাতায় আসে, সেইসব জেলায় টিকাকরণ ৮০ শতাংশ সম্পূর্ণ হলে তবেই লােকাল ট্রেন চালানাের ঝুঁকি নিতে পারবে সকার।

মুখ্যমন্ত্রীর কথায় অন্তত আরও ১৫ দিন লােকাল বন্ধ রাখতেই হবে আমজনতার যাতায়াতের জন্য। এদিন রাজ্যে পর্যাপ্ত টিকা না পাঠানাের জন্য ফের কেন্দ্রকে দায়ী করেন মমতা।

মুখ্যমন্ত্রী বলেন, এখনও রাজ্যে দৈনিক ৬০০-এর মতাে পজেটিভ কেস রয়েছে। এছাড়া বিশেষজ্ঞরা বলছেন, সেপ্টেম্বরেই তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা রয়েছে। তাই, এখনই লােকাল ট্রেন চালু করে দিলে সংক্রমণ আরও বাড়তে পারে বলে মনে করছেন মমতা।

তবে সর্বসাধারণের জন্য লােকাল ট্রেন না চললেও বাস, অটো, টোটো সবই চালু রয়েছে রাজ্যে। তবে সতর্কতার জন্য লােকাল ট্রেন বন্ধ রাখতে হচ্ছে। মুখ্যমন্ত্রী এদিন জানিয়ে দেন, জনগণের দাবি এবং কাজকর্মের কথা বিবেচনা করে ১৬ আগস্ট থেকে নাইট কারফিউয়ের সময় কমানাে হচ্ছে।

এতদিন রাত ন’টা থেকে ভাের পাঁচটা পর্যন্ত নাইট কারফিউ বলবৎ ছিল। এখন রাতের কারফিউ-এর সময়সীমা কমিয়ে রাত এগারােটা থেকে ভাের পাঁচটা পর্যন্ত করা হচ্ছে। আগস্টের গােড়া থেকেই পঞ্চাশ শতাংশ দর্শক নিয়ে রাজ্যের সিনেমা হলগুলি খুলে দেওয়ার অনুমােদন মিলেছিল।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী ঘােষণা করলেন থিয়েটার হলও খােলা হােক কোভিড বিধি মেনে। এছাড়া সম্পূর্ণ করােনা বিধি মেনে সুইমিং পুল খােলার অনুমতিও দেওয়া হয়েছে।