কর্মী আধিকারিকদের ছুটি বাতিল করল নবান্ন

দিল্লির মৌসম ভবন আগামী সপ্তাহের শুরু থেকেই প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস দিয়েছে রাজ্যে। এই একই ধরনের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Written by SNS Delhi | September 26, 2021 7:19 pm

নবান্ন (Photo:Twitter@AITCofficial)

দিল্লির মৌসম ভবন আগামী সপ্তাহের শুরু থেকেই প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস দিয়েছে রাজ্যে। এই একই ধরনের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রাজ্যজুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে আবহাওয়া দফতরের তরফে। এমনই সতর্কার্তা থাকায় রাজ্যের সমস্ত সরকারি কর্মী ও আধিকারিকদের ছুটি বাতিল করল নবান্ন।

শনিবার সন্ধ্যায় নবান্ন একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে বলা হয়েছে, মৌসম ভবন যে সতর্কতা দিয়েছে, তার কারণে, বঙ্গোপসাগরে ঝােড়াে আবহাওয়ার প্রভাবে রাজ্যে ভারী বৃষ্টিপাতের যথেষ্ট সম্ভান্না রয়েছে। সে কারণে জরুরি ভিত্তিতে সকল কর্মচারীদের ছুটি বাতিল করা হল।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ৫ অক্টোবর পর্যন্ত সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হল। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এই বিজ্ঞপ্তি জারি করেছেন। এই বিজ্ঞপ্তি পাঠিয়ে দেওয়া হয়েছে রাজ্যের সব জেলার জেলাশাসক ও পুলিশ সুপারদের কাছে।

কলকাতা পুরসভাও প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস পেয়ে নিজেদেরকে তৈরি রাখছে। প্রাকৃতিক দুর্যোগ মােকাবিলায় শনিবার পুরসভার প্রস্তুতি নিয়ে একটি বৈঠক করেন কলকাতা পুরসভার পুরপ্রশাসক ফিরহাদ হাকিম। দুর্যোগের কথা মাথায় রেখে সব কন্ট্রোল রুম খােলার নির্দেশ দেওয়া হয়েছে।

সেই সঙ্গে যেসব জায়গা এখনও জলমগ্ন রয়েছে, প্রত সেইসব জায়গা থেকে জল সরানাের জন্য প্রয়ােজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য দ্রুত নির্দেশ দেওয়া হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে ভারী বৃষ্টি হলে, জমা জল দ্রুত নামাতে ৩৫০ টি পাের্টেবল পাম্পের ব্যবস্থা করা হয়েছে। আশ্রয়স্থল হিসেবে কলকাতা পুরসভার প্রাথমিক বিদ্যালয়গুলিকে বেছে নেওয়া হয়েছে।