রাজস্থানের কোটা থেকে পড়য়া ফেরাচ্ছে রাজ্য, ১০১টি বাসে ফিরবে আড়াই হাজারের বেশি পড়ুয়া

প্রতিযোগিতামূলক পরীক্ষার কোচিংয়ের জন্য রাজস্থানের কোটায় বিভিন্ন রাজ্য থেকে হাজার হাজার ছাত্রছাত্রী যান। লকডাউনের কারণে আটকে পড়েছিলেন।

Written by SNS Kolkata | April 30, 2020 6:15 pm

প্রতিকি ছবি (Photo: Getty Images)

বাড়ি ফেরার সুযোগ পাচ্ছেন কোটা’য় যাওয়া এরাজ্যের পড়ুয়ারা। লকডাউনে আটকে থাকা রাজ্যের আড়াই হাজারের বেশি পড়ুয়াকে নিয়ে আসবে ১০১টি বাস। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছে, মোট তিনটি জোনে বাসগুলি পৌছবে- কলকাতা, আসানসোল এবং শিলিগুড়ি।

যে এলাকার পড়ুয়া সেই এলাকার বাসে উঠবে। বাসে ওঠার আগে ও নামার পরে প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। বুধবার রাতে বাসগুলি রওনা দেওয়ার কথা। মনে করা হচ্ছে তিনদিন সময় লাগবে বাসগুলি রাজ্যে ফিরে আসতে।

প্রতিযোগিতামূলক পরীক্ষার কোচিংয়ের জন্য রাজস্থানের কোটা’য় বিভিন্ন রাজ্য থেকে হাজার হাজার ছাত্রছাত্রী যান। সেখানে ছাত্রাবাসে থেকে পড়াশোনা করেন তারা। লকডাউনের কারণে আটকে পড়েছিলেন। রাজস্থান সরকারের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল তাদের পড়ুয়াদের নিজ নিজ রাজ্যে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য।

বিহার সরকার স্পষ্ট জানিয়ে দেয়, তারা তাদের রাজ্যে ছেলেমেয়েদের ফেরাবে না। পশ্চিমবঙ্গ সরকারও প্রথমে রাজি ছিল না। কিন্তু প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী উদ্যোগী হন। লোকসভায় কংগ্রেসের দলনেতা প্রথমে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ও পরে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সঙ্গে কথা বলেন। সেখান থেকে সাহায্যের আশ্বাস পাওয়ার পর এরপর রাজ্য সরকারের সঙ্গে কথা বলেন অধীর চৌধুরী।

এরপর পশ্চিমবঙ্গ সরকার উদ্যোগী হয়। যদিও প্রথমে মুখ্যসচিব রাজীব সিনহা সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন, কোটায় যারা বাংলার পড়ুয়ারা আটকে পড়েছে তাদেরকে ফিরিয়ে আনা সম্ভব নয়। আমরা অনুরোধ করব, এতদিন কষ্ট করেছে, আর কটাদিন কষ্ট করুন। বলেছিলেন, ৩০০ বাস প্রয়োজন ওদের ফিরিয়ে আনতে। রাজস্থান থেকে বাংলায় ফিরতে হলে কয়েকটা রাত হল্ট করতে হবে। সেটাও এই পরিস্থিতিতে সম্ভব নয়।

এরপর অধীর চৌধুরী মুখ্যমন্ত্রীর কাছে বিষয়টি বিবেচনা করার জন্য অনুরোধ করেন। তারপরই মুখ্যমন্ত্রী নিজে উদ্যোগী হয়ে জানান পুরো বিষয়টি তিনি নিজেই তদারকি করছেন। ২৭ এপ্রিল টুইট করে মুখ্যমন্ত্রী বলেন, কোটার পড়ুয়াদের ফিরিয়ে আনা হবে। সেই আশ্বাস মতই পরবর্তী পদক্ষেপ ঠিক করল নবান্ন। ১০১টি বাসে চেপে ঘরে ফিরতে চলেছেন পড়ুয়ারা।