প্রথা ভেঙে আগেভাগেই আসছে বর্ষা

এবার অনেক আগেভাগেই দেশে পা রাখছে বর্ষা। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানাে হল, এবার নির্ধারিত সময়ের আগেই দেশে ঢুকবে বর্ষা।

Written by SNS Kolkata | May 15, 2021 5:18 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

এবার অনেক আগেভাগেই দেশে পা রাখছে বর্ষা। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানাে হল, এবার নির্ধারিত সময়ের আগেই দেশে ঢুকবে বর্ষা। এ বছর ৩১ মে কেরলে বর্ষা ঢুকবে। উল্লেখ্য, দেশের মধ্যে কেরলে প্রথম বর্ষা ঢোকে।

এ দেশে বর্ষা ঢােকার স্বাভাবিক সময় ১ জুন। এ বছর তার আগেই ঢুকছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, কেরলে বর্ষা ঢােকার সঙ্গে কলকাতায় বর্ষা ঢােকার কোনও সম্পর্ক নেই।

কেরলে যদি বর্ষা ঢুকতে দেরিও করে, তাহলে বাংলায় তার কোনও প্রভাব পড়বে না বলেই মত আবহবিদদের। বাংলায় বর্ষা ঢােকার স্বাভাবিক সময় সাধারণত ৮ জুন। ইন্ডিয়া মেটেরােলজিক্যাল ডিপার্টমেন্টের তরফে জানানাে হয়েছে, এবছর স্বাভাবিক বর্ষাই হবে দেশে। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী হয় বর্ষা। এই সময়কালে স্বাভাবিক হবে বর্ষা।

জানা যাচ্ছে, এই নিয়ে টানা তিনবছর দেশে স্বাভাবিক হতে চলেছে বর্ষা। আর্থ সায়েন্সেস মন্ত্রকের সচিব এম রাজীবন বলেছিলেন, ‘আমাদের সকলের জন্য ভালাে খবর ।

কারণ এবছর বর্ষা স্বাভাবিক হতে চলেছে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানাে হয়েছে, চলতি বছরে জুন থেকে সেপ্টেম্বরে ৯৮ শতাংশ বৃষ্টি হতে পারে।