উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত শিক্ষামন্ত্রীর, মূল্যায়ন নিয়ে বিজ্ঞপ্তি জারি সংসদের

উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা বাতিল। সিবিএসই এবং আইসিএসই-এর পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরেই এই সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন পার্থ চট্টোপাধ্যায়।

Written by SNS Kolkata | June 27, 2020 1:00 pm

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। (File Photo: IANS)

উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা বাতিল। সিবিএসই এবং আইসিএসই-এর পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরেই এই সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে মূল্যায়ন কীভীবে করা হবে, তা নিয়ে শুক্রবার আলোচনায় বসেছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এদিনই তারা বিজ্ঞপ্তি জারি করে জানায় মূল্যায়ন পদ্ধতি সম্পর্কে।

পূর্ব নির্ধারিত পরীক্ষাসূচি অনুযায়ী জুলাই মাসের ২, ৬ এবং ৮ তারিখে উচ্চ মাধ্যমিকের যে বাকি পরীক্ষাগুলি হওয়ার কথা ছিল, সেগুলি এবছরের মতো আর হবে না বলে জানিয়ে দিয়েছে শিক্ষা দফতর। শুক্রবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, বিশেষজ্ঞ কমিটি এবং উচ্চ শিক্ষা সংসদের সুপারিশ অনুযায়ী এই পরীক্ষাগুলি বাতিল করা হল।

এবার এই বাতিল পরীক্ষার মূল্যায়ন কীভাবে হবে সে বিষয়ে বিধি তৈরি করছে উচ্চ শিক্ষা সংসদ। সেই বিধি অনুযায়ী যদি কোনও পরীক্ষার্থী মুল্যায়ন পদ্ধতিতে সন্তোষ প্রকাশ না করে, সেক্ষেত্রে তার বাকি পরীক্ষা কখন কীভাবে নেওয়া হবে, পরিস্থিতি স্বাভাবিক হলে তা যথাসময়ে ঘোষণা করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী। এর আগে নবান্নে সর্বদল বৈঠকের দিনই মুখ্যমন্ত্রী সংশয় প্রকাশ করেছিলেন জুলাইতে উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা হওয়া নিয়ে।

এদিকে আগামী ৩১ জুলাই পর্যন্ত রাজ্যে সমস্ত স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করা হয় সর্বদল বৈঠকের দিন। এই অবস্থায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা কীভাবে নেওয়া হবে, তা নিয়ে দোলাচল ছিল। অভিভাকরা দাবি জানাচ্ছিলেন উচ্চ মাধ্যমিকে পরীক্ষা নিয়ে অবস্থান স্পষ্ট না করায় ছাত্রছত্রীদের মনের ওপর অকারণ চাপ পড়ছে।

রাজ্যপাল জগদীপ ধনকড়ও এই বিষয়ে রাজ্য সরকারের ‘খামখেয়ালী মনোভাব’-এর সমালোচনা করেন। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সিবিএসই এবং আইসিএসই বোর্ডের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের রায়কেই শিখণ্ডী খাড়া করেছিল রাজ্য সরকার।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট এই ক্ষেত্রে ওই দুই বোর্ডে স্থগিত হয়ে যাওয়া পরীক্ষাগুলি বাতিল বলে ঘোষণা করেন। সেই রায়কে অনুসরণ করেই শুক্রবার উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষাগুলি বাতিল বলে ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এদিকে শিক্ষামন্ত্রীর ঘোষণার পরই উচ্চ মাধ্যমিকে শিক্ষা সংসদের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, বিভিন্ন আদালতের সংশ্লিষ্ট পর্যবেক্ষণ এবং শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধির দিকে নজর রেখে আগামী ২, ৬ এবং ৮ জুলাই উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষাগুলি বাতিল বলে ঘোষণা করা হল।

উচ্চ মাধ্যমিকে পরীক্ষার বাতিল পরীক্ষাগুলির মূল্যায়ন পদ্ধতির ক্ষেত্রে পরীক্ষার্থী ইতিমধ্যে সম্পন্ন বিষয়গুলির লিখিত পরীক্ষাতে যে নম্বর পেয়েছে তার সর্বোচ্চটিকে বাতিল পরীক্ষার লিখিত অংশের প্রাপ্ত নম্বর হিসেবে গ্রহণ করা হবে। প্রয়োজনে শতকরা হারে ওই বিষয়ের নম্বর পরিগণিত হবে। এই প্রক্রিয়াটি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের মাধ্যমে দ্রুত সম্পন্ন করা হবে।

আগামী জুলাই মাসের মধ্যেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের চেষ্টা করা হচ্ছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে একথাও বলা হয়েছে এইভাবে মূল্যায়ন পদ্ধতির প্রাপ্ত নম্বরে যদি কোনও পরীক্ষার্থী অসন্তোষ প্রকাশ করে, তাহলে পরিস্থিতি স্বাভাবিক হলে শুধুমাত্র ওই পরীক্ষার্থীদের জন্য বাকি বিষয়গুলির লিখিত পরীক্ষার ব্যবস্থা করা হবে। তখন ওই পরীক্ষার্থী যে নম্বর পাবে, সেটাই চূড়ান্ত এবং অপরিবর্তনীয় হিসেবে গ্রহণ করা হবে।

এক্ষেত্রে উচ্চ মাধ্যমিকে শিক্ষা সংসদ এই পরীক্ষা তখনই নেবে, যখন পরিস্থিতি স্বাভাবিক হবে। সেই অনুযায়ী ইচ্ছুক প্রীক্ষার্থীদের জন্য বাকি লিখিত পরীক্ষার দিনক্ষণ ও নির্দিষ্ট নিয়মাবলী প্রকাশ করবে।