ভ্যাকসিন তৈরি করতে বাংলায় জমি দিতে চান মমতা, চিঠি মােদিকে

শপথ নেওয়ার পর থেকে বুধবার পর্যন্ত চারটি চিঠি দিয়েছেন মমতা। এদিনের চিঠিতে মুখ্যমন্ত্রী ভ্যাকসিন দেওয়ার বিকল্প ব্যবস্থা সম্পর্কে পরামর্শ দিয়েছেন।

Written by SNS Kolkata | May 13, 2021 11:08 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে বসার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে একের পর এক চিঠি দিয়ে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শপথ নেওয়ার পর থেকে বুধবার পর্যন্ত চারটি চিঠি দিয়েছেন মমতা। এদিনের চিঠিতে মুখ্যমন্ত্রী ভ্যাকসিন দেওয়ার বিকল্প ব্যবস্থা সম্পর্কে পরামর্শ দিয়েছেন। বলেছেন, ভ্যাকসিন তৈরিতে বাংলায় জমি দেব, আর দেরি করবেন না। 

বুধবারের চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, দেশে যতটা ভ্যাকসিন তৈরি হচ্ছে, তা প্রয়ােজনের তুলনায় নগণ্য। চাহিদা ও জোগানের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। অথচ কোভিডকে প্রতিহত করার সবচেয়ে বড় উপায় হল সবাইকে ভ্যাকসিন দেওয়া। বাংলায় দশ কোটি মানুষের বাস, সারা ভারতে ১৪০ কোটি। কিন্তু দেশের জনগণের মধ্যে এখনও পর্যন্ত সামান্য অংশই ভ্যাকসিন পেয়েছে। 

মমতা লিখেছেন সারা বিশ্বে অনেক ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা রয়েছে। মমতার দাবি, বিজ্ঞানী এবং আন্তর্জাতিক স্তরে পরিচিত সংস্থাগুলিকে চিহ্নিত করে তাদের মাধ্যমে ভ্যাকসিন তৈরি করা হােক। 

মমতার কথায়, পৃথিবীর বিভিন্ন প্রান্তে ভ্যাকসিন উৎপাদন করা গেলে তা আমদানি করা যাবে। এই বিষয়ে কেন্দ্র দ্রুত উদ্যোগ নিক, এটাই চান মমতা। এই উদ্যোগে বাংলাকে যুক্ত করতে চান তিনি। 

মুখ্যমন্ত্রী চিঠিতে আরও লিখেছেন, বিশ্বের সেই সমস্ত সংস্থাগুলি যদি আমাদের দেশে ফ্র্যাঞ্চাইজি করে ভ্যাকসিন উৎপাদন করতে চায়, তাহলে তা দেশের পক্ষেও ভালাে। এই উদ্যোগে সামিল হতে বাংলায় জমি, বিদ্যুত দিতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

প্রসঙ্গত এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও দাবি করেছিলেন, ভ্যাকসিন তৈরির ফর্মুলা অভিজ্ঞদের জানানাে হােক। তাহলে আরও বেশি ভ্যাকসিন তৈরি করে সংকট কাটানাে যাবে। কিন্তু তাতেও সাড়া মেলেনি। 

ভ্যাকসিন না পাওয়া নিয়ে কেন্দ্রে বিরুদ্ধে একাধিকবার ক্ষোভপ্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী। বলেছিলেন তিন কোটি ভ্যাকসিন চাইলেও মাত্র দেড় লক্ষ পাওয়া গিয়েছে। এবার মুখ্যমন্ত্রী ভ্যাকসিন তৈরির জন্য বিকল্প ব্যবস্থার সন্ধান দিতে চাইলেন।