করােনা মােকাবিলায় আজ মােদির বৈঠকে থাকতে পারেন মমতা

রাজ্যের নটি জেলার কোভিড পরিস্থিতি এবং সরকারি ব্যবস্থা নিয়ে আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির বৈঠক করার কথা। সকাল টায় এই বৈঠক শুরু হবে।

Written by SNS Kolkata | May 20, 2021 5:04 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

রাজ্যের নটি জেলার কোভিড পরিস্থিতি এবং সরকারি ব্যবস্থা নিয়ে আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির বৈঠক করার কথা। সকাল টায় এই বৈঠক শুরু হবে। ভার্চুয়াল এই বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের যােগ দেওয়ার সম্ভাবনা প্রবল। বাংলায় ভােটের ফল প্রকাশ হয়েছে ২ মে।

এই ফল প্রকাশের ১৮ দিনের মাথায় এই বৈঠক হতে চলেছে। যদিও রাজ্য মন্ত্রিসভা গঠনের এক সপ্তাহ কাটতে না কাটতেই গ্রেফতার হতে হয়েছে সিবিআইয়ের হাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার দুই গুরুত্বপূর্ণ সদস্য, একজন বিধায়ক ও তৃণমূলের সঙ্গে দূরত্বে থাকা মন্ত্রিসভার প্রাক্তন এক সদস্য।

এই নিয়ে কেন্দ্র-রাজ্য টানাপােড়েন চরমে। এমনই এক পরিস্থিতিতে আজ বৈঠক। প্রথমে প্রধানমন্ত্রীর দফতর যে সূচি তৈরি করেছিল, তাতে এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকে থাকার বিষয়ে কোনও উল্লেখ ছিল না। এই রাজ্যের জন্য বৈঠক কিন্তু মুখ্যমন্ত্রীকে বাদ দিয়ে, তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিল নবান্ন।

তবে বুধবার নবান্ন সূত্রে জানা যাচ্ছে, আজকের বৈঠকে মুখ্যমন্ত্রী থাকবেন। যদিও এই খবর লেখা পর্যন্ত নয় জেলার প্রশাসনিক আধিকারিকরা বৈঠকে থাকছেন কিনা, তা স্পষ্ট নয়। যে ন’টি জেলার কোভিড পরিস্থিতি নিয়ে এই বৈঠক, সেগুলি হল, কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পশ্চিম বর্ধমন, নদিয়া, বীরভূম এবং পূর্ব মেদিনীপুর।

কলকাতা ও উত্তর ২৪ পরগনার কোভিড পরিস্থিতি সবচেয়ে বেশি খারাপ। রাজ্যের মধ্যে মৃত্যুর নিরিখে এই দুই জেলা পাশাপাশি অবস্থান করছে। এদিনের বৈঠকে শুধু এ রাজ্যের নটি জেলাই নয়, প্রধানমন্ত্রীর সময়সূচিতে দেশের ন’টি রাজ্য ও একটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলে মােট ৫৪ টি জেলাকে নিয়ে এই বৈঠক রয়েছে।

রাজ্যের ১০৫ টি হাসপাতাল ইতিমধ্যে অক্সিজেন প্ল্যান্ট বসানাের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেই সঙ্গে সরকারি স্কুলগুলিকে সেফ হােম ও কোভিড সেন্টার করার কথা ঘােষণা করেছে নবান্ন। এদিরে বৈঠকে সে বিষয়ে জানতে চাইতে পারেন প্রধানমন্ত্রী।