দিলীপ ঘোষের ‘গুলি মন্তব্য’-এ মমতার ধিক্কার, নিশানা বাম-কংগ্রেসকেও

রবিবার রানাঘাটের সভা থেকে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষ হুংকার দেন, যারা সরকারি সম্পত্তি নষ্ট করছে, আমরা ক্ষমতায় এলে তাদের জেলে ভরব, গুলি করে মারব।

Written by SNS Kolkata | January 14, 2020 3:16 pm

এনআরসি বিরোধিতায় মমতা বন্দ্যোপাধ্যায়। (Photo: IANS)

এক ঢিলে ‘তিন পাখি’ মারলেন তৃণমূল নেত্রী। সােমবার রানি রাসমণিতে তৃণমূলের ধর্না মঞ্চ থেকে দিলীপ ঘােষের ‘গুলি মন্তব্য’কে ধিক্কার জানালেন মমতা। একই সঙ্গে প্ররােচনা দেওয়ার অভিযােগ এনে আক্রমণ করলেন বাম-কংগ্রেসকেও।

সােমবার তৃণমূলের ধর্না মঞ্চ থেকে পরােক্ষে দিলীপ ঘােষ ধিক্কার জানিয়ে তৃণমূল নেত্রী বলেন, নাম বলতে লজ্জা করে। আপনি বলছেন, গুলি চালাতে। এটাই তাে চাইছেন আপনারা। কিছু হলে তাে তার দায় আপনাদের নিতে হবে না। একই মঞ্চ থেকে এদিন বাম নেতাদের নিশানা করে নেত্রী বলেন, আপনাদের সঙ্গে বিজেপি’র কোনাে তফাত নেই। বিজেপির কথা শুনে আমাদের ডিরেকশন দেবেন না।

কিছুদিন আগেই দিলীপ ঘােষ জানিয়েছিলেন রাজ্যে অশান্তি জিইয়ে রাখতে হয়, খবর তৈরি করার জন্যই। এরপর রবিবার রানাঘাটের সভা থেকে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষ হুংকার দেন, যারা সরকারি সম্পত্তি নষ্ট করছে, আমরা ক্ষমতায় এলে তাদের জেলে ভরব, গুলি করে মারব। একই সঙ্গে উত্তরপ্রদেশের এক মন্ত্রীও হুমকি দিয়েছেন প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রী যােগী আদিত্যরাজের বিরুদ্ধে কোনও কথা বললে গুলি করে মারা হবে।

তবে এইসব হুমকিকে উপেক্ষা করেই শহরে এনআরসি, এনপিআর এবং সিএএ’এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে তৃণমূলের ধর্না চলছে। সেই ধর্না মঞ্চে এসে মমতা বলেন, একজন রাজনৈতিক নেতা বলছে গুলি চালাতে। এটা উত্তরপ্রদেশ বা বেঙ্গালুরু নয়। বাংলায় এসব হবেনা। যারা প্ররােচনা দিচ্ছে তাদেরও দায় থাকবে। এরপর বিজেপিকে আক্রমণ করে মমতা বলেন, দেশে বেকারত্ব বাড়ছে। গােটা দেশ ধুকছে। সেগুলাের দিকে না তাকিয়ে শুধু ভারত আর পাকিস্তান নিয়ে ভেদাভেদি করছে। প্রকৃতপক্ষে মমতার এই মন্তব্য ছিল রবিবার বেলুড় মঠে নরেন্দ্র মােদির সিএএ ব্যাখ্যার উত্তরেই।

এদিকে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মােদির সঙ্গে বৈঠক করায় এবং এক মঞ্চে হাজির থাকায় শনিবার রাতে বামপন্থী পড়ুয়ারা তৃণমূলের ধর্না মঞ্চে হামলা করে। এর আগেও ভারত বনধ’কে কেন্দ্র করে রাজ্যে অশান্তির সৃষ্টি করেছিল বাম-কংগ্রেস। এর প্রত্যুত্তরে সােনিয়া গান্ধির ডাকা বিজেপি বিরােধী দলগুলির সর্বদলীয় বৈঠক বয়কট করেছেন মমতা। এদিন দিল্লিতে যখান সােনিয়া গান্ধির ডাকা বিজেপি বিরােধীদের বৈঠকে বাম-কংগ্রেস উপস্থিতি ছিল, তখন এই রাজ্যে উভয় দলের নেতাদের আক্রমণ করছিলেন মমতা। বাম কংগ্রেসকে বিঁধে মমতার কটাক্ষ, কেউ কেউ পাবলিসিটির জন্য কিছু করে। সেটা আন্দোলনের জন্য নয়। দু’ঘন্টার জন্য ঝাণ্ডা নিয়ে আসছে। রাত জাগছে না, পথেও হাঁটছে না।

এদিন মমতা বলেন, রাজ্যে তৃণমূল শক্তিশালী। একাই তারা এনআরসি, সিএএ’র বিরােধিতা করবে। এজন্য পাশে কংগ্রেস ও বামফ্রন্টের প্রয়ােজন নেই বলে সাফ জানিয়ে দেন মমতা। সেই সঙ্গে তাঁর বার্তা, মােদি বিরােধী মানুষদের বলব, যে যেখানে শক্তিশালী মানুষের স্বার্থে রাস্তায় নামুন। রাস্তায় নেমে আমরা প্রতিবাদ করব। তিনি প্রতিশ্রুতি দেন, যেদিন পারব, আমি আমার মতাে করে আসব। পাহাড় থেকে আন্দোলন শুরু করব। আগামী ২২ জানুয়ারি থেকে জোরদার আন্দোলন হবে। প্রতি ব্লকে ব্লকে আন্দোলন চলবে বলে জানিয়ে দেন মমতা।