মোদির সর্বদলীয় বৈঠকে যাচ্ছেন না মমতা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির ডাকা সর্বদলীয় বৈঠকে যাচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগেও কেন্দ্রের নীতি আয়ােগের বৈঠক বয়কট করেছিলেন মমতা।

Written by SNS Kolkata | June 19, 2019 1:16 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির ডাকা সর্বদলীয় বৈঠকে যাচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগেও কেন্দ্রের নীতি আয়ােগের বৈঠক বয়কট করেছিলেন মমতা।

মঙ্গলবার সর্বদলীয় বৈঠকে না যাওয়ার কথা সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যােশিকে চিঠি দিয়ে জানিয়ে দিলেন তিনি। ‘এক দেশ, এক নির্বাচন ইস্যু’ নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের সঙ্গে আজ ১৯ জুন, বুধবার বৈঠক করতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু মমতার মতে, এতাে সংবেদনশীল এবং গুরুত্বপূর্ণ একটা ইস্যু নিয়ে এত কম সময়ে আলােচনা হওয়া সম্ভব নয়। বরং এই আলােচনার জন্য তাড়াহুড়াে না করে আগে-শ্বেতপত্র প্রকাশ করুক কেন্দ্র।

মমতার বক্তব্য ‘এক দেশ, এক নির্বাচন’ বিষয়টি আলােচনার ক্ষেত্রে সংবিধানিক বিশেষজ্ঞ, নির্বাচন বিশেষজ্ঞ এবং সর্বোপরি দলীয় কর্মীদের ভূমিকা থাকা একান্তভাবে জরুরি। আলােচনার সাপেক্ষেই একমাত্র এই বিষয়টি নিয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছনাে সম্ভব। এত কম সময়ে সকলের সঙ্গে যােগাযােগ করা সম্ভব নয়। মমতার আরও বক্তব্য, এই ধরনের বিষয়ে আলােচনার জন্য রাজনৈতিক নেতাদেরও যথেষ্ট সময় নিয়ে আমন্ত্রণ জানানাে উচিত ছিল।

শুক্রবার প্রহ্লাদ যােশী সমস্ত রাজনৈতিক দলের প্রধানদের চিঠি পাঠিয়েছিলেন, বুধবারের বৈঠকে হাজির থাকার জন্য। এই বৈঠকে ‘এক দেশ, এক নির্বাচন’ ইস্যু ছাড়াও ২০২২ সালে স্বাধীনতার পঁচাত্তর বর্ষপূর্তি, মহাত্মা গান্ধির দেড়শ বছরপূর্তি, বিভিন্ন রাজ্যের উন্নয়নশীল জেলাগুলির নির্বাচন ইত্যাদি বিষয়ও আজকের বৈঠকের আলােচনার বিষয় হয়ে উঠবে।

উন্নয়নের ভিত্তিতে জেলা নির্বাচনের নীতির ক্ষেত্রে কেন্দ্রের ভূমিকার সমালােচনা করেন মুখ্যমন্ত্রী। বিভিন্ন জেলার জন্য কেন্দ্রের উন্নয়ন প্রকল্পের ক্ষেত্রে বাছাই প্রক্রিয়াকেও সমর্থন জানাননি তিনি। কারণ, এর ফলে জেলাগুলির উন্নয়নে সমতার অভাব ঘটবে। মমতা বলেন, পশ্চিমবঙ্গের মতাে রাজ্যে সামাজিক এবং অর্থনৈতিক উন্নয়নের ভিত্তিতে সব জেলাকেই সমদৃষ্টিতে দেখা হয়। সব দিক দিয়ে বিচার করলে আজকের এই বৈঠককে গুরুত্বহীন বলেই মনে করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দিনকয়েক আগেই সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে নীতি আয়ােগের বৈঠককে ‘অর্থহীন’ বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দাবি জানিয়েছিলেন ফের যােজনা কমিশন ফিরিয়ে আনার জন্য। তবে রাজনৈতিক নেতাদের অনেকেই মনে করছেন, লােকসভা অধিবেশনের আগে বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষনেতাদের সঙ্গে আলােচনায় বসতে চাইছেন নরেন্দ্র মােদি। আগামীদিনে কেন্দ্রীয় সরকার যেসব বিল আনতে চলেছে, তা নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের আগাম মনােভাব বুঝে নিতে চাইছেন মােদি। সেক্ষেত্রে তৃণমূল কংগ্রেস লােকসভা এবং রাজ্যসভার কোনও কক্ষেই কেন্দ্রের সঙ্গে সমঝােতায় যেতে রাজি নয়। তাই আজকের বৈঠকে থাকতে চাইছেন না মমতা।

অন্যদিকে বিজেপি রাজ্য নেতা সায়ন্তন বসুর বক্তব্য, মমতা একসময় মােদিকে এক্সপায়ারি প্রাইম মিনিস্টার বলেছিলেন। তাই তাঁর ডাকা বৈঠকে যেতে লজ্জা পাচ্ছেন।