মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের উন্নয়নকে বাজি রেখে রাজনীতি করছেন : বিজেপি

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নীতি আয়ােগের আসন্ন গভর্নিং কাউন্সিলের সভায় অংশ নেবেন বলে আশা প্রকাশ করেছেন সংস্থার ভাইস চেয়ারম্যান রাজীব কুমার।

Written by SNS New Delhi | June 9, 2019 2:13 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নীতি আয়ােগের আসন্ন গভর্নিং কাউন্সিলের সভায় অংশ নেবেন বলে আশা প্রকাশ করেছেন সংস্থার ভাইস চেয়ারম্যান রাজীব কুমার। ১৫ জুন নীতি আয়ােগের গভর্নিং কাউন্সিসের সভা অনুষ্ঠিত হবে। কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রী নীতি আয়ােগের সভায় যােগ না দেওয়ার কথা ঘােষণা করেছেন। কারণ হিসেবে তিনি জানিয়েছেন, রাজ্যের কোনও প্রকল্পে সহায়তা করার কোনও আর্থিক ক্ষমতা নীতি আয়ােগের নেই। তাই নীতি আয়ােগের সভায় যােগদান ‘অর্থহীন’। উল্লেখ্য প্রধানমন্ত্রীর ক্ষমতাবলে নরেন্দ্র মােদি নীতি আয়ােগের সভায় পৌরােহিত্য করবেন।

রাজীব কুমার জানান, নীতি আয়ােগের পক্ষে মুখ্যমন্ত্রীকে সভায় যােগদানের জন্য আমন্ত্রণ জানানাে হয়েছে, এবং আশা করা হচ্ছে তিনি ১৫ জুনের সভায় অংশ নেবেন। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে নীতি আয়ােগের সভায় যােগ না দেওয়ার কথা জানিয়ে দিয়েছেন। চিঠিতে তিনি লিখেছেন, নীতি আয়ােগের কোনও আর্থিক ক্ষমতা না থাকায় সভায় যােগদান নিরর্থক। কারণ নীতি আয়ােগ রাজ্যের কোনও প্রকল্প রূপায়ণেই সাহায্য করতে পারে না।

অন্যদিকে বিজেপির পক্ষে মমতা বন্দ্যোপাধ্যায়ের নীতি আয়ােগের। সভায় যােগ না দেওয়ার সিদ্ধান্তকে রাজ্যের উন্নয়ন বিরােধী বলে মন্তব্য করা হয়েছে। বিজেপির মুখপাত্র জিভিএল নরসিংহ রাও মমতার সমালােচনা করে বলেছেন, মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের উন্নয়নের চেয়ে রাজনীতি করতেই বেশি পছন্দ করেন। কেন্দ্রের উন্নয়ন কর্মসূচি নিয়ে আলােচনায় অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ক্ষতি করছেন। তিনি বলেন, বিজেপির পক্ষ থেকে রাজ্যে লাগাতার প্রচার অভিযান চালানাে হবে, কিভাবে মমতা বন্দ্যোপাধ্যায় শুধুমাত্র রাজনীতি করার জন্য রাজ্যের উন্নয়নের স্বার্থকে উপেক্ষা করছেন। উল্লেখ্য কেন্দ্রে নতুন সরকার গঠনের পর নীতি আয়ােগের এটাই প্রথম সভা।

পড়ুন । নীতি আয়ােগের ‘অর্থহীন’ বৈঠক বয়কট মমতার