পাঁচদিনের উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পাঁচদিনের জন্য উত্তরবঙ্গ সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লােকসভা ভােটের পর বহুদিন বাদে এটা তাঁর উত্তরবঙ্গ সফর।

Written by SNS Siliguri | October 21, 2019 1:59 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (Photo: IANS)

পাঁচদিনের জন্য উত্তরবঙ্গ সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লােকসভা ভােটের পর বহুদিন বাদে এটা তাঁর উত্তরবঙ্গ সফর। সােমবার কলকাতা থেকে দুপুরে বিমানে শিলিগুড়ি বাগডােগরা বিমানবন্দরে নামছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বিজয়া সম্মিলনী নাম দিয়ে শিলিগুড়িতে পুলিশের সহযােগিতায় মুখ্যমন্ত্রী রাজনৈতিক সভা করছেন বলে অভিযােগ তুলেছেন শিলিগুড়ির মেয়র তথা বিধায়ক অশােক ভট্টাচার্য।

মুখ্যমন্ত্রী এবারে তাঁর সফরে প্রশাসনিক বৈঠক যেমন করবেন। তেমনই অন্য অনেকগুলাে অনুষ্ঠান রয়েছে। সােমবার বাগডােগরা বিমানবন্দর থেকে নেমেই মুখ্যমন্ত্রী সােজা চলে যাবেন শিলিগুড়ি পুলিশ কমিশনারেটে। সেখানে তিনি পুলিশের বিজয়া সম্মিলনী অনুষ্ঠানে যােগ দেবেন।

শিলিগুড়ি ছাড়াও উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্তের এক হাজার ক্লাবকে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানাে হয়েছে। তার সঙ্গে বিশিষ্ট ব্যক্তিত্বদেরও আমন্ত্রণ জানানাে হয়েছে। অনুষ্ঠানের প্রস্তুতি খতিয়ে দেখতে রবিবার মাল্লাগুড়িতে যান পর্যটন মন্ত্রী গৌতম দেব।

জানা গিয়েছে, মাল্লাগুডির অনুষ্ঠান শেষে সােমবারই মুখ্যমন্ত্রী চলে যাবেন উত্তরকন্যাতে। উত্তরকন্যাতে রাত কাটানাের পর মঙ্গলবার সকালে মুখ্যমন্ত্রী দার্জিলিং, জলপাইগুড়ি ও কোচবিহার নিয়ে প্রশাসনিক বৈঠক করবেন। তারপর তাঁর কার্শিয়াঙে যাওয়ার কথা। কার্শিয়াঙে কয়েকটি সরকারি অনুষ্ঠান করার পর ২৫ অক্টোবর মুখ্যমন্ত্রীর কলকাতায় ফেরার কথা।

শিলিগুড়ির মেয়র তথা বিধায়ক অশােক ভট্টাচার্য এই বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি বলে অভিযােগ। মেয়র রবিবার সাংবাদিকদের বলেছেন, তিনি আমন্ত্রণ না পেলেও এনিয়ে তাঁর কোনও আক্ষেপ নেই। তবে এই সরকারের এমনই সব রীতি।

অন্যদিকে মেয়র তথা বিধায়ক অশােক ভট্টাচার্য অভিযােগ করেন, পুলিশকে দিয়ে রাজনৈতিক সভা করাচ্ছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী এখন তাঁর দলীয় কাজ করাচ্ছেন পুলিশকে দিয়ে। তৃণমূলের সংগঠন শেষ। ফলে এখন পুলিশ ভরসা। পুলিশের বিজয়া সম্মিলনী তাই তৃণমূলের রাজনৈতিক সভায় রূপ নিচ্ছে। ক্লাবগুলােকে পজোর সময় অনেক টাকা দেওয়া হয়েছে ফলে ক্লাবগুলােকে আমন্ত্রণ জানানাে হয়েছে।

অন্যান্য রাজনৈতিক মহল বলছে, তৃণমূলের সংগঠন গােষ্ঠীদ্বন্দ্বে জর্জরিত। ফলে মুখ্যমন্ত্রী আর ভরসা পাচ্ছেন না। এদিকে মুখ্যমন্ত্রীর অনুষ্ঠানের আগে রবিবার শিল্পীরা তাদের স্টেজ রিহার্সাল সেরে নেন। তৃণমূল নেতৃত্ব বলেছেন, বিজয়া সম্মিলনীর মাধ্যমে আসলে তারা রাজনৈতিক জনসংযােগ করছেন। সিপিএমের মতাে লাল ঝাণ্ডা নিয়ে দিনরাত কাজ করে না তৃণমূল। সিপিএম তাে পুলিশের হাতে লালঝাণ্ডা দিয়ে ইনকিলাব জিন্দাবাদ ধ্বনি দেওয়া শুরু করেছিল।